Thank you for trying Sticky AMP!!

অ্যারিস্টটলের আবক্ষমূর্তি

ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৪ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সময়টা ১৯৯৭ সালের ১৪ জানুয়ারি। গ্রিসের এথেন্সে প্রাচীন একটি লাইসিয়ামের সন্ধান পান প্রত্নতত্ত্ববিদেরা। ধারণা করা হয়, প্রাচীন এই লাইসিয়াম বা বিদ্যালয়টি ছিল অ্যারিস্টটলের আমলের। এখানে তিনি তাঁর শিষ্যদের পড়াতেন। পাঠ্য ছিল দর্শন, বিজ্ঞান ও সাহিত্য।

Also Read: ইতিহাসের এই দিনে: আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস প্রতিষ্ঠা

পানিপথ তৃতীয় যুদ্ধ

পানিপথ জায়গাটি বর্তমানে উত্তর ভারতে অবস্থিত। ১৭৬১ সালের এই দিনে পানিপথে তৃতীয় যুদ্ধ হয়। যুদ্ধে মুখোমুখি হয় আফগান ও মারাঠা বাহিনী। এ যুদ্ধে দুই পক্ষের হাজার হাজার সেনার প্রাণ যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: হট এয়ার বেলুনে উড়ে ভিনদেশে

শনির চাঁদে নভোযান

উপগ্রহসহ শনি গ্রহ

শনি গ্রহের সবচেয়ে বড় চাঁদের নাম টাইটান। ২০০৫ সালের ১৪ জানুয়ারি সেখানে পৌঁছায় নভোযান ‘হাইজিনস’। নভোযানটি সেখানে ছবি তোলে এবং সেগুলো পৃথিবীতে পাঠায়।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

শ্যানন লুসিডের জন্মদিন

মার্কিন নভোচারী শ্যানন লুসিড। রুশ মহাকাশকেন্দ্র ‘মির’-এ টানা ১৮৮ দিন অবস্থান করে অনন্য নজির গড়েছিলেন তিনি। আজ তাঁর জন্মদিন। ১৯৪৩ সালের ১৪ জানুয়ারি শ্যাননের জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম আইফোনের মডেল উপস্থাপন

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ