Thank you for trying Sticky AMP!!

সেনা নিযুক্তিতে নারীদের না করল রাশিয়া

রুশ প্রতিরক্ষা প্রধান সের্গেই শৌইগু

ইউক্রেন যুদ্ধে আংশিক সেনা নিযুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত বুধবার পুতিন জাতির উদ্দেশে টেলিভিশনে ভাষণ দেন। এতে তিনি ‘আংশিক সেনা নিযুক্তি’র ঘোষণা দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম রাশিয়া এ ধরনের সেনা নিয়োগ করতে যাচ্ছে। এই আংশিক সেনা নিযুক্তিতে তিন লাখ রিজার্ভ সেনাকে ডাকা হবে বলে তিনি জানান। তবে এই সেনা নিযুক্তিতে কোনো নারীকে ডাকা হচ্ছে না। খবর তাসের।

রুশ প্রতিরক্ষা প্রধান সের্গেই শৌইগু গতকাল শনিবার বলেন, আংশিক সেনা নিযুক্তিতে কোনো নারীকে ডাকা হচ্ছে না। ভবিষ্যতেও এ ধরনের কোনো পরিকল্পনাও নেই।

নতুন এই সেনা নিয়োগের ঘোষণার পরপরই তা বাস্তবায়ন শুরু করে দিয়েছে রাশিয়া। এ লক্ষ্য খসড়া তৈরির কাজ চলছে। এ খসড়া নিয়ে চলছে সমালোচনা। গণমাধ্যমের একাধিক প্রতিবেদনে উঠে এসেছে, সামরিক অভিজ্ঞতাহীন অনেক ব্যক্তি, যাঁদের মধ্যে বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম, এমন লোকজনকেও তালিকাভুক্ত করা হয়েছে। রাশিয়ার এই সেনা নিযুক্তিকে কেন্দ্র করে সেখানে বিক্ষোভও চলছে। বিক্ষোভ থেকে এক হাজারেরও বেশি রুশ নাগরিককে গ্রেপ্তার করেছে রাশিয়ান পুলিশ।

Also Read: প্রস্তুত হচ্ছে তিন লাখ রুশ সেনা

এর মধ্যেই গত শুক্রবার ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রণে নেওয়া চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে যুক্ত করতে প্রয়োজনীয় নথিপত্রে স্বাক্ষর করেন অঞ্চলগুলোয় মস্কোর নিয়োগ দেওয়া নেতারা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, এই অঞ্চলগুলো সব রকম উপায়ে রক্ষা করবে মস্কো।

রাশিয়া কর্তৃপক্ষ বলছে, তারা তিন লাখ আংশিক সেনা নিযুক্ত করবে। গণমাধ্যমের তথ্য হচ্ছে, এ সংখ্যা আরও বেশি হতে পারে।

অস্ট্রিয়ায় গ্যাস বন্ধ

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত জ্বালানি প্রতিষ্ঠান গাজপ্রম বলেছে, তারা অস্ট্রিয়ার মাধ্যমে ইতালিতে রাশিয়ান গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। গ্যাস সরবরাহ পেতে রাশিয়ার নিয়মকানুন পরিবর্তনের বিষয়টি অস্ট্রিয়ান অপারেটর মানতে রাজি না হওয়ায় তারা এ সিদ্ধান্ত নিয়েছে। এতে ইউরোপের চলমান জ্বালানিসংকট আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Also Read: সেনা সমাবেশ নিয়ে ভুল করার কথা স্বীকার ক্রেমলিনের

Also Read: যৌথ মহড়ায় চীন সীমান্তে রাশিয়ার তিন লাখ সেনা সমাবেশ