Thank you for trying Sticky AMP!!

ইউক্রেনকে যুদ্ধবিমান দেওয়ার বিষয়টি নাকচ করছেন না ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, ইউক্রেনকে তাঁর দেশের যুদ্ধবিমান সরবরাহের বিষয়টি তিনি উড়িয়ে দিচ্ছেন না। তবে তা যুদ্ধে ‘জাদুর কাঠি’ হবে না বলেও সতর্ক করেছেন তিনি।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস সাংবাদিকদের এসব কথা বলেন। খবর এএফপির।

বেন ওয়ালেস বলেন, গত এক বছরে তিনি একটি বিষয় শিখেছেন; আর তা হলো, কোনো কিছুই নাকচ করা যায় না।

রাশিয়ার হামলা প্রতিহতে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনকে দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছে কিয়েভ।

তবে ইউক্রেনকে আপাতত এই যুদ্ধবিমান সরবরাহের বিষয়টি নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু পোল্যান্ডসহ কিছু মিত্রদেশ এ ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।

Also Read: ইউক্রেনকে কোন দেশ কী অস্ত্র দিচ্ছে

যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী বলেন, শুধু যুদ্ধবিমানই নয়, ইউক্রেনকে সহায়তার জন্য সব ধরনের ব্যবস্থা যাচাই–বাছাইয়ের পক্ষে তিনি।

তবে বেন ওয়ালেস উল্লেখ করেন, এ ব্যাপারগুলো সব সময় রাতারাতি ঘটে না। তবে তিনি বলতে পারেন, তাঁরা ইউক্রেনীয়দের ঝুঁকির মধ্যে ফেলছেন না।

ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাতে ডাউনিং স্ট্রিটের অনীহা প্রকাশের পরে বেন ওয়ালেসের কাছ থেকে এমন মন্তব্য এল।

Also Read: ৮০ বছর পর আমরা আবার জার্মান ট্যাংকের মুখোমুখি: পুতিন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর মুখপাত্র গত মঙ্গলবার বলেন, দেশটির টাইফুন ও এফ-৩৫ যুদ্ধবিমানগুলো অত্যন্ত অত্যাধুনিক। এগুলো কীভাবে চালাতে হয়, তা শিখতেই কয়েক মাস সময় লাগে। এ অবস্থায় তাঁরা মনে করেন, ইউক্রেনে এই যুদ্ধবিমান পাঠানো বাস্তব নয়।

গত মাসে যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়, আগামী মার্চ মাসের শেষের দিকে তারা ইউক্রেনে ট্যাংক পাঠানোর লক্ষ্য নিয়ে কাজ করছে।

Also Read: রাশিয়া ২৪ ফেব্রুয়ারি বড় হামলা করতে পারে, আশঙ্কা ইউক্রেনের

ইউক্রেনকে ১৪টি চ্যালেঞ্জার-২ ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। চ্যালেঞ্জার-২ ব্রিটিশ সেনাবাহিনীর প্রধান যুদ্ধট্যাংক।

অন্যদিকে, জার্মান সরকার ঘোষণা দিয়েছে, তারা ইউক্রেনে ১৪টি লেপার্ড-২ ট্যাংক পাঠাবে। আর যুক্তরাষ্ট্র আগামী মাসগুলোয় ইউক্রেনকে ৩১টি এম-১ আব্রামস ট্যাংক সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে।