Thank you for trying Sticky AMP!!

পশ্চিমবঙ্গে বিজেপির রাজ্য সভাপতির বিরুদ্ধে ১৬ মামলা

পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আসনে বিজেপির প্রার্থী ও রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার

ভারতের লোকসভা নির্বাচনে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হতে যাচ্ছে শুক্রবার। এদিন পশ্চিমবঙ্গ রাজ্যের কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার— এই তিনটি আসনে ভোটগ্রহণ হবে। এরপর ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় রাজ্যের দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাট আসনে হবে ভোটগ্রহণ।

এদিকে বুধবার বিকেলে ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ এবং অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফরমস (এডিআর) দ্বিতীয় দফায় প্রতিদ্বন্দ্বিতা করা ৪৭ প্রার্থীর মনোনয়নপত্রের সঙ্গে দেওয়া হলফনামা পর্যালোচনা করে এক প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই ৪৭ জন প্রার্থীর মধ্যে ১১ জনের বিরুদ্ধে রয়েছে ফৌজদারি মামলা। এর মধ্যে ১০ জনের বিরুদ্ধে রয়েছে গুরুতর অভিযোগ। আর এই ফৌজদারি মামলার শীর্ষে রয়েছেন পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট আসনে বিজেপির প্রার্থী ও রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর বিরুদ্ধে রয়েছে ১৬টি মামলা।

এই দফার নির্বাচনে সবচেয়ে সম্পদশালী প্রার্থী হলেন দার্জিলিং আসনের বিজেপির প্রার্থী রাজু বিস্তা। তাঁর মোট স্থাবর ও অস্থাবর সম্পদের পরিমাণ ৪৭ কোটি রুপি। গত ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তাঁর সম্পদের পরিমাণ ছিল ১৫ কোটি রুপি। ওই সময় রাজ্য বিজেপির সভাপতি ও বিদায়ী সংসদ সদস্য সুকান্ত মজুমদারের সম্পদ ছিল ৫৮ লাখ রুপি। এখন তা বেড়ে হয়েছে ১ কোটি ২৫ লাখ রুপি।

Also Read: কারাবন্দী কেজরিওয়ালের সঙ্গে এমন আচরণ করা হচ্ছে, যেন তিনি সন্ত্রাসী

বিজেপির বিদায়ী সংসদ সদস্য রাজু বিস্তার বিরুদ্ধে রয়েছে ২টি ফৌজদারি মামলা। আর রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী আলি ইমরান রামজের বিরুদ্ধে রয়েছে ২টি মামলা। দার্জিলিংয়ের নির্দলীয় প্রার্থী বিষ্ণু প্রসাদ শর্মার বিরুদ্ধে রয়েছে ৪টি মামলা।

কলকাতায় এক সংবাদ সম্মেলনে প্রতিবেদনটি তুলে ধরেন ইলেকশন ওয়াচের রাজ্য সমন্বয়ক উজ্জয়িনী হালিম। তিনি বলেন, দ্বিতীয় দফার প্রার্থীদের মধ্যে ১২ জন কোটিপতি রয়েছেন।

Also Read: নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগ, নরেন্দ্র মোদির বিরুদ্ধে মামলা

কোটিপতির তালিকায় রাজু বিস্তার পর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন যথাক্রমে রায়গঞ্জের তৃণমূল কংগ্রেস প্রার্থী কৃষ্ণ কল্যাণী (১২ কোটি ১১ লাখ রুপি) এবং ওই আসনে বিজেপির প্রার্থী কার্তিক পাল (৫ কোটি ৮ লাখ রুপি)।