Thank you for trying Sticky AMP!!

ভারতের সুপ্রিম কোর্ট

ধাক্কা খেল বিজেপি, চণ্ডীগড়ের মেয়র আম আদমির কুলদীপ

আরও একবার প্রবল ধাক্কা খেল ভারতের ক্ষমতাসীন দল বিজেপি। চণ্ডীগড় পৌরসভার ভোটের পুরোনো ব্যালট নতুন করে গণনার পর সুপ্রিম কোর্ট আজ মঙ্গলবার আম আদমি পার্টি ও কংগ্রেসের যৌথ প্রার্থী কুলদীপ কুমারকেই মেয়রের স্বীকৃতি দিয়েছেন।

ভারতের পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের রাজধানী চণ্ডীগড়। চণ্ডীগড় পৌরসভার নির্বাচনে ভোট গ্রহণ হয় গত ৩০ জানুয়ারি।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জে বি পর্দিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রর এজলাস আজ জানিয়ে দেন, ভোটে আইনত জয়ী হয়েছিলেন কুলদীপই। তিনিই পৌরসভার বৈধ মেয়র। সেদিন ভোট গণনার সময় রিটার্নিং কর্মকর্তা অনিল মাসিহ ৮টি বৈধ ভোট খারিজ করে বিজেপির প্রার্থী মনোজ সোনকরকে জয়ী ঘোষণা করেছিলেন। তা করার আগে তিনি ওই ৮ ব্যালট পেপারে আঁকিবুঁকি কেটেছিলেন। ভিডিওতে তা স্পষ্ট ধরা পড়ে। অনিল মাসিহকে গত সোমবার প্রধান বিচারপতি জেরা করেছিলেন। করেছিলেন ভর্ৎসনাও। কারচুপি এবং আদালতে মিথ্যাচারের অপরাধে তাঁকে সাজা পেতে হবে বলেও মন্তব্য করেছিলেন। আজ মঙ্গলবার অনিল মাসিহকে সুপ্রিম কোর্ট সেই অপরাধের জন্য কারণ দর্শানোর নোটিশ দিয়েছে।

অল্প দিনের ব্যবধানে এ নিয়ে পরপর দুবার সুপ্রিম কোর্টের কাছে প্রবল ধাক্কা খেল বিজেপি। প্রথম ধাক্কাটা ছিল নির্বাচনী বন্ড মামলায়। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ ২০১৮ সালে আনা ইলেকটোরাল বন্ড বা নির্বাচনী বন্ডকে অসাংবিধানিক বলে রায় দেন। দ্বিতীয় ধাক্কাটাও দিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি; চণ্ডীগড়ের মেয়র হিসেবে আম আদমি পার্টির কুলদীপ কুমারকে স্বীকৃতি দিয়ে।

চণ্ডীগড় পৌরসভার মেয়র পদে ভোট হয়েছিল গত ৩০ জানুয়ারি। সে দিন ভোটে যে ৮টি ব্যালট পেপার বাতিল করা হয়েছিল, মঙ্গলবার সেগুলো খুঁটিয়ে দেখে সুপ্রিম কোর্ট প্রতিটিই বৈধ ঘোষণা করেন। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন তিন বিচারপতির এজলাসে আজ প্রতিটি ব্যালট পেপার পরীক্ষা করা হয়। ভিডিও খতিয়ে দেখেন বিচারপতিরা। তারপর জানান, রিটার্নিং কর্মকর্তার বাতিল করা ৮টি ব্যালটই বৈধ। সেই ভোটগুলো পেয়েছিলেন আম আদমি পার্টির মেয়র প্রার্থী কুলদীপ কুমার। দুপুরে তাঁরা জানান, সেই ব্যালটগুলোই পুনর্গণনা করা হবে। বিকেলে গণনা শেষে কুলদীপ কুমারকে জয়ী ঘোষণা করা হয়।

৩০ জানুয়ারির ভোটের রিটার্নিং কর্মকর্তা নিযুক্ত করা হয়েছিল বিজেপির সংখ্যালঘু সেলের সদস্য অনিল মাসিহকে। বিরোধী প্রার্থীর পক্ষে যাওয়া ৮টি ব্যালট পেপারে আঁকিবুঁকি কেটে সেগুলো বাতিল করে তিনি বিজেপি প্রার্থী মনোজ সোনকরকে জয়ী ঘোষণা করেছিলেন। সেই ভোটের প্রতিটি ব্যালট নতুন করে গণনার পর আজ প্রধান বিচারপতি বলেন, বাতিল হওয়া ৮টি ব্যালটই বৈধ। নতুন করে গণনার সময় সেগুলোকে বৈধ গণ্য করতে হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশ শোনা মাত্র দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়াল ‘এক্স’ হ্যান্ডেলে সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানান। তিনি লেখেন, ‘এই কঠিন সময়ে গণতন্ত্রকে রক্ষা করার জন্য সুপ্রিম কোর্টকে ধন্যবাদ।’

এমনটাই যে হতে চলেছে, সেই ইঙ্গিত গত সোমবারই প্রধান বিচারপতি দিয়েছিলেন। সে জন্য তিনি সেদিনের সব ব্যালট ও ভিডিও চিত্র এজলাসে হাজির করার নির্দেশ দিয়েছিলেন। জেরা করেছিলেন বিজেপির সদস্য রিটার্নিং কর্মকর্তা অনিল মাসিহকে। তিনি যে গর্হিত অপরাধ করেছেন, সে কথা জানিয়ে দিয়েছিলেন সলিসিটর জেনারেল তুষার মেহতাকেও। বলেছিলেন, সে জন্য রিটার্নিং কর্মকর্তার বিচার হবে।

সলিসিটর জেনারেল নতুন করে নির্বাচনের সুপারিশ করেছিলেন। সেটা তিনি করেছিলেন, যেহেতু ইতিমধ্যে আম আদমি পার্টির ৩ জন কাউন্সিলরকে বিজেপি তাদের দিকে টেনে নিয়েছে। নতুন করে ভোট হলে বিজেপির জয় সুনিশ্চিত হতো। কিন্তু কাউন্সিলর ‘কেনাবেচায়’ প্রধান বিচারপতি নিজেই উদ্বেগ প্রকাশ করেছিলেন। সোমবারই বোঝা গিয়েছিল সুপ্রিম কোর্ট পুনর্গণনা করতে বলবেন।

Also Read: চণ্ডীগড় পৌরসভা ভোটে গণতন্ত্রকে হত্যা করা হয়েছে: সুপ্রিম কোর্ট

চণ্ডীগড় পৌরসভায় মোট কাউন্সিলর ৩৫ জন। স্থানীয় সাংসদও ভোটদানের অধিকারী। অর্থাৎ মোট ভোটার ৩৬। আম আদমি পার্টি ও কংগ্রেস যৌথভাবে এই ভোট বিজেপির মোকাবিলা করেছে। বিজেপির বিরুদ্ধে ‘ইন্ডিয়া’ জোটের এটাই ছিল প্রথম পরীক্ষা। তাদের পক্ষে ছিল ২০ জন কাউন্সিলরের সমর্থন। বিজেপির পক্ষে ১৬ জন। গত রোববার আম আদমি পার্টির ৩ কাউন্সিলরকে বিজেপি তাদের দলে টেনে নেয়। এর ফলে বিজেপির সমর্থন বেড়ে হয় ১৯, ইন্ডিয়া জোটের সমর্থন কমে হয় ১৭।

এখন দেখার বিষয় হলো, বিজেপি নতুন মেয়রের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে কি না। আনলেও কত দ্রুত। একই সঙ্গে দেখার এই রায়ের পর তিন দলত্যাগী কাউন্সিলর আম আদমি পার্টিতে ফেরত আসেন কি না।

Also Read: ভারতে সুপ্রিম কোর্ট-সরকার দ্বন্দ্ব চরমে