Thank you for trying Sticky AMP!!

ভারতের সুপ্রিম কোর্ট

ভারতে আয়কর মামলায় আপাতত স্বস্তি পাচ্ছে কংগ্রেস

ভোট না মেটা পর্যন্ত আয়করসংক্রান্ত দাবিতে কংগ্রেসকে হয়রান হতে হবে না। সুপ্রিম কোর্টে এ–সংক্রান্ত মামলায় কেন্দ্রীয় সরকার আজ সোমবার জানিয়েছে, ভোট না মিটলে তারা বকেয়া আদায়ে অগ্রসর হবে না। ভারতের লোকসভার ভোট শেষ হবে আগামী ১ জুন। ৪ জুন ভোট গণনা হবে। আয়কর মামলার পরবর্তী শুনানি ২৪ জুলাই। অর্থাৎ তত দিন পর্যন্ত কংগ্রেসের স্বস্তি।

ভোটের আগে আয়কর বিভাগের কাছ থেকে পুরোনো বকেয়া পেতে একের পর এক নোটিশ পেয়ে বিব্রত ও বিড়ম্বিত কংগ্রেস সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিল। তাদের অভিযোগ, আয়কর বিভাগ পুরোনো বকেয়াসহ মোট ৩ হাজার ৫৬৭ কোটি রুপি আদায়ে তাদের নোটিশ পাঠিয়েছে। বেশ কয়েকটি ব্যাংক হিসাব জব্দ করেছে। জবরদস্তি হিসাব থেকে ১৩৫ কোটি রুপি আদায় করেছে। এসব কিছু তারা করছে, যাতে ভোটে দল প্রচার করতে না পারে।

গতকাল রোববার দিল্লিতে রামলীলা ময়দানের জনসভায়ও কংগ্রেসের শীর্ষ নেতারা এ নিয়ে অভিযোগ করেন। রাহুল গান্ধী বিজেপির এই ব্যবস্থাকে ‘ট্যাক্স টেররিজম’ বা ‘কর সন্ত্রাস’ আখ্যা দেন। তিনি বলেন, বিজেপি এটা করছে, যাতে কংগ্রেস এই ভোটে অর্থ না পেয়ে বেসামাল হয়ে পড়ে।

কংগ্রেসের শীর্ষ নেতারা বলেন, ভোটের সময় সবার জন্যই সমান সুযোগ দেওয়ার কথা নির্বাচন কমিশন বললেও বিজেপির এই পীড়নের বিরুদ্ধে তারা নির্বাক। বলা সত্ত্বেও তারা কোনো ব্যবস্থা নিচ্ছে না।

কংগ্রেসের করা এই মামলা ওঠে বিচারপতি বি ভি নাগরত্না ও বিচারপতি এ জি মসিহর এজলাসে। তাঁদের প্রশ্নের মুখে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, ভোট না মেটা পর্যন্ত আয়কর বিভাগ এই বিষয়ে কোনো ব্যবস্থা নেবে না।

তুষার মেহতা বলেন, ২০২৪ সালে তাদের বকেয়া বাবদ ২০ শতাংশ আয়কর দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল। তারপর ১৩৫ কোটি রুপি উদ্ধার করা হয়। ১ হাজার ৭০০ কোটি রুপির দাবি পরে জানানো হয়েছে। এ বিষয়ে যা কিছু করার, তা ভোটের পরেই করা হবে। ভোটের সময় কিছু করা হবে না।

Also Read: কংগ্রেসকে অর্থনৈতিকভাবে পঙ্গু করতে চাইছে সরকার: সোনিয়া

কংগ্রেসের পক্ষে সওয়াল করেন অভিষেক মনু সিংভি। তিনি বলেন, কংগ্রেস কোনো লাভজনক সংস্থা নয়। এটি একটি রাজনৈতিক দল। অথচ আয়কর দপ্তর সম্পত্তি জব্দ করে ১৩৫ কোটি টাকা আদায় করেছে। জবাবে সলিসিটর জেনারেল বলেন, এ বিষয়ে তাঁরা পরে তাঁদের বক্তব্য জানাবেন। এখন নয়।

Also Read: ভারতে কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ, পরে আবার মুক্ত