আজও রাষ্ট্রপক্ষে সাক্ষী হাজির হয়নি

উসকানি দিয়ে পুলিশে বিদ্রোহের চেষ্টা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে তেজগাঁও থানায় করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ চারজনের সাক্ষ্য গ্রহণের তারিখ পিছিয়েছেন আদালত। আজ মঙ্গলবার এ মামলায় রাষ্ট্রপক্ষে সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। তবে রাষ্ট্রপক্ষ কোনো সাক্ষীকে হাজির করতে না পারায় ঢাকার বিশেষ জজ ও মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা ২৩ এপ্রিল পরবর্তী তারিখ ধার্য করেন।

এর আগে ১৫ জানুয়ারি সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। সেদিনও রাষ্ট্রপক্ষ কোনো সাক্ষী হাজির করতে পারেনি। এ মামলায় তারেক রহমানসহ তিনজন পলাতক। অন্য দুজন হলেন একুশে টেলিভিশনের তৎকালীন প্রধান প্রতিবেদক মাহাথির ফারুকী ও বিশেষ প্রতিনিধি কনক সারওয়ার। অপর আসামি একুশে টেলিভিশনের তৎকালীন চেয়ারম্যান আবদুস সালাম জামিনে রয়েছেন। আজ রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করেন অতিরিক্ত মহানগর কৌঁসুলি তাপস কুমার পাল ও কে এম সাজ্জাদুল হক।

২০১৫ সালের ৪ জানুয়ারি রাতে যুক্তরাজ্যে অনুষ্ঠিত একটি সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ৫০ মিনিটের একটি বক্তব্য সরাসরি সম্প্রচার করে বেসরকারি টেলিভিশন চ্যানেল একুশে টেলিভিশন (ইটিভি)। এরপর ৬ জানুয়ারি ভোরে কারওয়ান বাজারে ইটিভির কার্যালয়ের নিচ থেকে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবদুস সালামকে গ্রেপ্তার করা হয়েছিল। ৭ জানুয়ারি তেজগাঁও থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়। একই সঙ্গে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করার অনুমোদন চেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়। ৮ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমতি দেওয়ার পর তেজগাঁও থানার উপপরিদর্শক (এসআই) বোরহান উদ্দিন এ মামলা করেন। ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে ডিবি পুলিশের পরিদর্শক এমদাদুল হক।