মেয়ের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন ছিলেন শক্তিমান চাকমা: কাদের

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

রাঙামাটির নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা দুর্বৃত্তদের গুলিতে নিহত হওয়ার এক দিন আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের কাছে মেয়ের নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানিয়েছিলেন। শুক্রবার সন্ধ্যায় খেলাঘর আসরের ৬৬তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে সাংবাদিকদের কাছে ওবায়দুল কাদের এই কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমিতে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, শক্তিমান চাকমা তাঁকে ফোন করে নিজের মেয়ের নিরাপত্তাহীনতার কথা জানিয়েছিলেন। অথচ তার এক দিন পরেই শক্তিমান চাকমা খুন হন।

সে সময় পাহাড়ে হত্যাকাণ্ডের ঘটনা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয় বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এর পেছনে অনেক মতলবি মহল কাজ করছে। যখন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত দেশ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে, তখন এই ষড়যন্ত্র করছে কেউ কেউ। তারা সোজা পথে কিছু করতে না পেরে বাঁকা পথ বেছে নিয়ে নানান ধরনের ঘটনা ঘটাচ্ছে। নির্বাচনের বছরে তারা ষড়যন্ত্র তৈরি করছে, অনেক কিছু করছে।
শক্তিমান চাকমা খুন হওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘বুধবার সকালেই শক্তিমান চাকমা আমাকে ফোন করেছিলেন। তিনি বলছিলেন তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন। উপজেলা ছেড়ে কোথাও যেতে পারছিলেন না। শক্তিমান চাকমা তাঁর মেয়ের নিরাপত্তাহীনতার কথা জানিয়ে আমাকে বলেন, তাঁর মেয়ে রাঙামাটি মেডিকেল কলেজে পড়েন। কিন্তু নানিয়ারচরে বসে তিনি মেয়ের নিরাপত্তা দিতে পারছেন না। কলেজ বদলি করে মেয়েকে অন্য কোথাও নিয়ে যাওয়া যায় কি না দেখার অনুরোধ করেন।’
খেলাঘর কেন্দ্রীয় আসরের চেয়ারপারসন অধ্যাপিকা পান্না কায়সার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, অধ্যাপক সামছুজ্জামান খান, অধ্যাপক নুরুর রহমান সেলিম, অধ্যাপক নিরঞ্জন অধিকারী, শমী কায়সার প্রমুখ।