ক্যানসার-অঙ্গ প্রতিস্থাপন বিষয়ে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসকদের অভিজ্ঞতা বিনিময়

ক্যানসার চিকিৎসা, অঙ্গ প্রতিস্থাপন এবং জটিল নিউরোসার্জারি বিষয়ে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেছেন ভারতের কোকিলাবেন ধিরুভাই আম্বানি হাসপাতালের (কেডিএএইচ) বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

সম্প্রতি রাজধানীর ঢাকা ক্লাবে অনুষ্ঠিত এক চিকিৎসা বিষয়ক সেমিনারে তারা এই অভিজ্ঞতা বিনিময় করেন। মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালের এই চিকিৎসক প্রতিনিধি দলটি তাদের অভিজ্ঞতা বিনিময় করতে এবং ওপিডি প্রোগ্রামে অংশ নিতে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছেন। ঢাকায় জ্যেষ্ঠ চিকিৎসক পেশাজীবীদের নিয়ে আসার মাধ্যমে কেডিএএইচ বাংলাদেশের প্রতি তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে।

বহুমুখী বিশেষায়িত কোকিলাবেন হাসপাতাল ভারতের দ্য উইক এবং দ্য টাইমস অব ইন্ডিয়ার র‍্যাঙ্কিংয়ে পরপর দুবার মুম্বাই ও পশ্চিমাঞ্চলের সেরা হাসপাতালগুলোর মধ্যে প্রথম স্থান অর্জন করেছে।

সেমিনারে চিকিৎসা পেশায় দুই যুগেরও বেশি সময়ের অভিজ্ঞতা সম্পন্ন চিকিৎসক ও কোকিলাবেন হাসপাতালের ক্যানসার সেন্টারের পরিচালক রাজেশ মিস্ত্রি ক্যানসার চিকিৎসায় রোবোটিক সার্জারির গুরুত্ব তুলে ধরেন।
জার্মানি, সার্বিয়া ও দক্ষিণ কোরিয়া থেকে রিকনস্ট্রাকটিভ ইউরোলজি বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রখ্যাত কিডনি প্রতিস্থাপন বিষয়ক সার্জন সঞ্জয় পান্ডে অঙ্গ প্রতিস্থাপন বিষয়ে তার অভিজ্ঞতা তুলে ধরেন।
সুইজারল্যান্ড থেকে প্রশিক্ষণপ্রাপ্ত নিউরোসার্জন ঋষিকেশ সরকার জটিল নিউরোসার্জারি এবং মিনিম্যালি ইনভেসিভ স্পাইন সার্জারি বিষয়ে তার অভিজ্ঞতা তুলে ধরেন।

চিকিৎসক প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী কোকিলাবেন হাসপাতালের পরিচালক এবং কার্ডিয়াক সার্জন রাম নারায়ণ কেডিএএইচ-এর যাত্রার শুরু থেকে কিভাবে এককভাবে পশ্চিমাঞ্চলে সেরা হয়েছেন তার বর্ণনা করেন। বিজ্ঞপ্তি।