দেশের সব রক্তপাতের জন্য আ.লীগ দায়ী: রিজভী

রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ওবায়দুল কাদেরের মস্তিষ্কে আঁধার নেমেছে বলেই লাগামছাড়া বক্তব্য দিচ্ছেন। শুধু পাহাড় কেন দেশের সব রক্তপাতের জন্য দায়ী আওয়ামী লীগ।

আজ রোববার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন রিজভী। গতকাল শনিবার পাহাড়ে রক্তপাতের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিএনপিকে দায়ী করে বক্তব্য দেন। তাঁর এ বক্তব্যের জবাবে রুহুল কবির রিজভী এ মন্তব্য করেন।

এ ছাড়া কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তাঁর চিকিৎসার দাবিতে আগামীকাল সোমবার ঢাকাসহ দেশব্যাপী সমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। তবে গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনের কারণে এই দুই সিটি করপোরেশন এলাকা কর্মসূচির আওতার বাইরে থাকবে বলে জানানো হয়।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ হাইকোর্ট ছয় মাসের জন্য গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন স্থগিত করেছেন।

রিজভী বলেন, ঢাকায় সমাবেশের জন্য নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে স্থান নির্ধারণ করে পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছে। এ ছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কাছেও অনুমতি চাওয়া হয়েছে। তিনি বলেন, পুলিশের পক্ষ থেকে অনুমতি পাওয়া গেলে ঢাকায় এ সমাবেশ বেলা দুইটায় অনুষ্ঠিত হবে।

রুহুল কবির রিজভী বলেন, পাহাড়ে আওয়ামী লীগের লালিত সন্ত্রাসীরাই রক্তাক্ত ঘটনা ঘটাচ্ছে। তাদের দলের নেতা-কর্মীদের হাতে অস্ত্রের ছড়াছড়ি। তারা হাজার হাজার অস্ত্রের লাইসেন্স দিয়েছে এবং দলীয় সন্ত্রাসীদের বেআইনি অস্ত্র মজুত রাখার অধিকার দিয়েছে। এসব অস্ত্রের পাহারাদার হিসেবে রাখা হয়েছে গাজীপুরের এসপি হারুনুর রশীদের মতো পুলিশ কর্মকর্তাদের।

দুই সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে রিজভী বলেন, নির্বাচনী তফসিল ঘোষণার পর বৈধ অস্ত্র জমা ও অবৈধ অস্ত্র উদ্ধারের আইনগত বাধ্যবাধকতা থাকলেও ইসি তা করতে ব্যর্থ হয়েছে। তিনি নির্বাচন কমিশনকে আবারও নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরির আহ্বান জানান।