যশোরের বেনাপোল থেকে ১ লাখ ডলার উদ্ধার করেছে বিজিবি

যশোরের বেনাপোল থেকে ১ লাখ ১১ হাজার ৯০০ মার্কিন ডলার জব্দ করা হয়েছে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গতকাল রোববার রাতে বেনাপোল বন্দর থানার সাদিপুর সীমান্তের পোতাপোস্ট এলাকা থেকে এসব ডলার উদ্ধার করে, বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯৪ লাখ টাকা। তবে এ সময় কোনো পাচারকারীকে আটক করতে পারেনি বিজিবি।

ওই ডলার ভারত থেকে পাচার করে বাংলাদেশে আনা হচ্ছিল।

বিজিবির ভাষ্য, দুজন পাচারকারী বেনাপোলের সাদিপুর সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে বাংলাদেশে ঢোকেন। তাঁদের একজনের হাতে একটি ব্যাগ ছিল। রাত আটটার দিকে তাঁরা সাদিপুর সীমান্তের পোতাপোস্ট এলাকায় পৌঁছান। গোপন সংবাদের ভিত্তিতে এ সময় তাঁদের ধাওয়া করা হয়। ধাওয়ার একপর্যায়ে তাঁরা তাঁদের একজনের হাতে থাকা ব্যাগ ফেলে ভারতের দিকে দৌড়ে পালিয়ে যান। এরপর ফেলে যাওয়া ব্যাগ তল্লাশি করে ব্যাগের ভেতর খাকি রঙের স্কচটেপ দিয়ে মোড়ানো ১২টি বান্ডিল পাওয়া যায়। ১১টি বান্ডিলে ১০ হাজার করে ১ লাখ ১০ হাজার এবং আরেক বান্ডিলে ১ হাজার ৯০০ মার্কিন ডলার পাওয়া যায়।

বিজিবি বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টের (আইসিপি) ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব বলেন, ভারত থেকে বাংলাদেশে পাচার হয়ে আসা ১ লাখ ১১ হাজার ৯০০ মার্কিন ডলার উদ্ধার করা হয়েছে। তবে ভারতের দিকে দৌড়ে পালিয়ে যাওয়ায় পাচারকারীদের কাউকে আটক করা সম্ভব হয়নি। এ ব্যাপারে বেনাপোল বন্দর থানায় একটি মামলা হয়েছে। উদ্ধার করা ডলার থানায় জমা দেওয়া হয়েছে।

এর আগে গতকাল বিকেলে যশোরের বেনাপোল কাঁচাবাজার থেকে পাঁচ হাজার মার্কিন ডলারসহ বিল্লাল হোসেন (২৬) নামের এক পাচারকারীকে আটক করে বিজিবি। বিল্লালের বাড়ি বেনাপোল বন্দর থানার ডুপপাড়া গ্রামে।

বিজিবি বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টের (আইসিপি) ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুল ওয়াহাব জানান, গতকাল বিকেলে ভারতে পাচারের উদ্দেশ্যে বিল্লাল হোসেন মার্কিন ডলার নিয়ে বেনাপোল কাঁচাবাজারের কাছে অবস্থান করছিলেন। গোপন খবরের ভিত্তিতে বিকেল পাঁচটার দিকে অভিযান চালিয়ে বিল্লালকে আটক করা হয়। এ সময় তাঁর দেহ তল্লাশি করে ১০০ মার্কিন ডলারের ৫০টি নোট উদ্ধার করা হয়। এ ব্যাপারে বেনাপোল বন্দর থানায় বৈদেশিক মুদ্রা পাচার আইনে একটি মামলা হয়েছে।

আটক করা বিল্লাল হোসেনকে থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা মার্কিন ডলার থানায় জমা দেওয়া হয়েছে।