ছাত্রলীগে অনুপ্রবেশ নিয়ে পাওয়া নালিশ খতিয়ে দেখা হচ্ছে

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগে অনুপ্রবেশ বিষয়ে পাওয়া অভিযোগ, তর্ক এবং নালিশ খুব গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। অনুপ্রবেশকারীরা ছাত্রলীগে স্থান পাবে না, এ জন্য খোঁজখবর নেওয়া হচ্ছে।

আজ বৃহস্পতিবার বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এ মন্তব্য করেন। ১৭ মে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদ্‌যাপন উপলক্ষে দলের পক্ষ থেকে এক যৌথসভা শেষে এই সংবাদ সম্মেলন হয়।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, দলের সভানেত্রী নিজেও বিভিন্ন অভিযোগের বিষয়ে খতিয়ে দেখতে বলেছেন। যাদের বিষয়ে অভিযোগ পাওয়া যাবে, তারা যেন নেতৃত্বে স্থান না পায়—সে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে। তিনি বলেন, ‘ছাত্রলীগের বর্তমান কমিটির মেয়াদ শেষ। এই কমিটির বিরুদ্ধে অভিযোগ এসেছে, তবে অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি। সারা দেশের কাউন্সিলরদের ভোটের মাধ্যমে ছাত্রলীগের নেতৃত্ব নির্বাচিত হয়েছেন। সেখানে এটাকে আমরা প্রশ্ন করতে পারি না।’

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচন সম্পর্কে ওবায়দুল কাদের বলেন, এ দুটি সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে বিএনপি মিথ্যাচার করেছে। আওয়ামী লীগ তার প্রার্থীর বিষয়ে শতভাগ নিশ্চিত। দলের জনপ্রিয় এবং পরিচ্ছন্ন নেতাদের নির্বাচনে মনোনয়ন দেওয়া হয়েছে। এ সময় তিনি গাজীপুর ও খুলনা আওয়ামী লীগের প্রার্থীর অতীত ইতিহাস দেখতে বলেন। তিনি বলেন, আদালতের দেওয়া রায়ের পর গাজীপুরে হতাশার কালো ছায়া নেমে এসেছে। আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে হতাশা এসে গেছে। যেখানে নিশ্চিত এগিয়ে আছে, সেখানে কেন আওয়ামী লীগ নির্বাচন স্থগিত করবে?

যৌথসভায় আলোচনার বিষয়ে সেতুমন্ত্রী কাদের বলেন, বঙ্গবন্ধু-১ উপগ্রহ উৎক্ষেপণের বিষয়ে আলোচনা হয়েছে। একাদশ জাতীয় নির্বাচন সামনে রেখে ঢাকা মহানগরের বিভিন্ন থানা ও ওয়ার্ডের পূর্ণাঙ্গ কমিটি দেওয়ার বিষয়ে গুরুত্বারোপ করা হয়েছে। এ ছাড়া বঙ্গবন্ধু-১ উপগ্রহ উৎক্ষেপণ উপলক্ষে আগামীকাল শুক্রবার সকাল সাড়ে নয়টায় ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আড়ম্বর না করার বিষয়ে তিনি নির্দেশনা দিয়েছেন। এ কারণে এবার ১৭ মে বেলা ১১টায় প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের জন্য সাক্ষাৎ করবেন আওয়ামী লীগ নেতারা। পরে ওই দিন বেলা দুইটায় একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে বলে জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, এ কে এম এনামুল হক শামীম, প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ, উপপ্রচার সম্পাদক আমিনুল ইসলাম, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।