বিএনপি-জামায়াত রাজনীতি করে, সূত্র জানে না: শাজাহান খান

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। ফাইল ছবি
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। ফাইল ছবি

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেছেন, একজন রাজনৈতিক নেতার কিছু সূত্র জানা উচিত। অঙ্ক মেলাতে সূত্র লাগে। খালেদা জিয়া রাজনীতি করেন, তাঁর সন্তান রাজনীতি করেন। বিএনপি-জামায়াত রাজনীতি করে, তারা সূত্র জানে না।

আজ বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউট মিলনায়তনে কুষ্টিয়া জেলা ট্রাক, ট্যাংক-লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির শাজাহান খান এ কথা বলেন।

মন্ত্রী শাজাহান খান বলেন, রাজনীতিরও একটি সূত্র আছে। সেই সূত্র হলো, জনগণ হলো সর্বশক্তির অধিকারী। জনগণকে সঙ্গে নিয়ে রাজনীতি করতে হবে, কোনো সন্ত্রাসীদের নিয়ে রাজনীতি করলে জেতা যাবে না, নির্বাচন হবে না। তিনি বলেন, ‘আমরা পরিষ্কার বলতে চাই, শ্রমিক বা সাধারণ মানুষের রক্ত দিয়ে কাউকে ক্ষমতায় যাওয়ার সিঁড়ি তৈরি করে দেব না। আমরা চাই, দেশে সুষ্ঠু নির্বাচন হবে। সেই নির্বাচনে জনগণ যাকে ভোট দেবে তিনিই সরকার গঠন করবেন।’

শাজাহান খান বলেন, যারা দেশের মানুষকে বিভ্রান্ত করে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ক্ষমতায় এসেছে, মুক্তিযুদ্ধের চেতনাকে মুছে ফেলার চেষ্টা করেছে—তারা কিন্তু সফল হতে পারেনি। তারা দেশের উন্নতি করতে পারেনি। তিনি আরও বলেন, ১৯৭৫ সালে যারা বঙ্গবন্ধুকে খুন করেছে এবং বিভিন্ন সময়ে রাষ্ট্র পরিচালনা করতে গিয়ে খুন করেছে তারা সকলেই পাপী। তাদের পাপের কারণেই দেশে উন্নয়ন হয়নি।

সড়ক দুর্ঘটনার বিষয়ে শাজাহান খান বলেন, গাড়ির মধ্যে লেখা থাকে, বাইরে হাত রাখবেন না। একজন যাত্রী বাইরে হাত রাখলেন, ওই যাত্রী যে লক্ষ করলেন না—তাহলে ওই যাত্রীর বিচার হওয়া দরকার না? তিনি বলেন, যে অদক্ষ শ্রমিক অসাবধানতাবশত গাড়ি চালাচ্ছে, নিয়মকানুন মানছে না অথবা দ্রুত গতিতে, বেপরোয়াভাবে গাড়ি চালাচ্ছে ইত্যাদি কারণে একজন চালক দুর্ঘটনা ঘটাচ্ছে। কিন্তু তার চেয়েও অন্যান্য কারণে দুর্ঘটনা ঘটছে, তা কি কেউ বিবেচনা করছে?

বাংলাদেশ সড়ক শ্রমিক ফেডারেশনের সহসভাপতি আবদুর রহিম বক্স, সাধারণ সম্পাদক ওসমান আলীসহ জেলা ট্রাক, ট্যাংক-লরি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।