বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণে দেশবাসী খুশি হলেও বিএনপি পারেনি

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

আদালতের রায়ে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সুস্থ আছেন। নেতারা তাঁকে অসুস্থ বানিয়ে দিচ্ছেন। মির্জা ফখরুলও চিকিৎসক, মওদুদ আহমদ ব্যারিস্টার হয়েও চিকিৎসক, রিজভী আহমেদ আরও বড় চিকিৎসক। আর স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণে দেশবাসী খুশি হলেও বিএনপি খুশি হতে পারেনি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আজ রোববার এক আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ এসব কথা বলেন। ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ ও জননেত্রী শেখ হাসিনার মহাকাশ বিজয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ নামের একটি সংগঠন।

হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত মেয়াদে আওয়ামী লীগ সমুদ্র জয় করেছে। এই মেয়াদে মহাকাশও জয় করেছে। বাংলাদেশের এই অর্জনে দেশের সব মানুষ শুধু নয়, পৃথিবীতে যত জায়গায় বাংলাদেশিরা, বাঙালিরা ও বাংলাদেশের শুভানুধ্যায়ীরা আছেন—সবাই খুশি হলেও একটি পক্ষ খুশি হতে পারেনি। তিনি বলেন, এরা কারা? এরা হচ্ছে বিএনপি। তাদের এমন রাজনৈতিক দৈন্যদশা, স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের পর সরকার এবং বাংলাদেশকে পর্যন্ত বিএনপি অভিনন্দন জানাতে পারেনি।

স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ বিষয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এক মন্তব্যের জবাবে হাছান মাহমুদ বলেন, ‘আশা করব, বিএনপি এই হীনম্মন্যতার রাজনীতি থেকে বেরিয়ে আসবে। সরকারকে অভিনন্দন জানাতে লজ্জা লাগলেও অন্তত জাতির এই অর্জনে জাতিকে অভিনন্দন জানাবে বিএনপি। যেটি বিএনপি করতে ব্যর্থ হয়েছে।’

খালেদা জিয়ার বিষয়ে হাছান মাহমুদ বলেন, আদালতের রায়ে সাজাপ্রাপ্ত খালেদা জিয়া একজন সুস্থ মানুষ। তাঁকে বিএনপি নেতারা চিকিৎসকের মতো মতামত দিয়ে অসুস্থ বানিয়ে দিচ্ছেন। তিনি আরও বলেন, ‘এখন মির্জা ফখরুল ইসলামও ডাক্তার, মওদুদ আহমদ ব্যারিস্টার হয়েও ডাক্তার, রিজভী আহমেদ আরও বড় ডাক্তার।’

এ সময় বিএনপি নেতাদের উদ্দেশে সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, রাজনীতির এই দৈন্যদশা থেকে বেরিয়ে আসুন। খালেদা জিয়া যাতে সর্বোচ্চ চিকিৎসাসেবা পান, সে জন্য সরকার সচেষ্ট এবং জেলকোড অনুযায়ী সব সুযোগ-সুবিধা এমনকি অতিরিক্ত সুযোগ-সুবিধাও তাঁকে দেওয়া হচ্ছে।

আওয়ামী লীগ নেতা ফজলুল হক, বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।