কোটাবিরোধী আন্দোলনকারীদের প্রধানমন্ত্রীর ওপর আস্থা রাখার আহ্বান কাদেরের

ওবায়দুল কাদের।ফাইল ছবি
ওবায়দুল কাদের।ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর আস্থা রাখার জন্য কোটাবিরোধী আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বাংলাদেশ মহিলা পরিষদের প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা শেষে এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়েশা খানম ও সাধারণ সম্পাদক মালেকা বানুর নেতৃত্বে সাত সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল এ আলোচনায় অংশগ্রহণ করে।

আওয়ামী লীগের মুখপাত্র ওবায়দুল কাদের বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে দাঁড়িয়ে কোটাব্যবস্থা বাতিল করেছেন। তাই প্রজ্ঞাপন কবে হবে সেটা মেটার করে না।’ তিনি বলেন, কোটাব্যবস্থায় ক্ষুদ্র নৃগোষ্ঠী, প্রতিবন্ধী, নারী ও জেলা কোটা রয়েছে। এ বিষয়গুলো ব্যালেন্স করার জন্য মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠিত হয়েছে। তারা নতুন করে বিষয়টিকে ঢেলে সাজাচ্ছে। সেতুমন্ত্রী কাদের বলেন, এ জন্য সময় নেওয়া হচ্ছে। তাই তাদের ধৈর্য ধারণ করতে হবে। তারা তাদের ধৈর্যের বাইরে চলে যাবে, তা কোনোভাবেই কাম্য নয়।

ওবায়দুল কাদের বলেন, তারা তাদের যৌক্তিক আন্দোলনের যৌক্তিক সমাধানের শেষ পর্যায়ে রয়েছে। তবে এ আন্দোলনকে কেন্দ্র করে যাতে অপরাজনীতির অনুপ্রবেশ করতে না পারে এবং অশুভ রাজনীতির খেলায় মেতে না উঠতে পারে, সে বিষয়েও তাদের সচেতন থাকতে হবে।

রাজধানীর লাখ লাখ মানুষের দুর্ভোগ সৃষ্টি করার অধিকার কারও নেই উল্লেখ করে কাদের বলেন, ‘আন্দোলনকারীরা ধৈর্য হারিয়ে ফেললেও আমরা ধৈর্য হারিয়ে ফেলতে পারি না। আর এতে সমস্যারও কোনো সমাধান হবে না।’

বিএনপি সব সময় জোয়ার চায়
খুলনা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে বিএনপির অভিযোগ সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিএনপি কখনো নির্বাচনে হারতে চায় না। কারণ তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তিনি বলেন, গণতান্ত্রিক রাজনীতিতে নির্বাচন হলো জয়-পরাজয়ের জোয়ার ভাটা। কিন্তু বিএনপি সব সময় জোয়ার চায়; যা গণতান্ত্রিক রাজনীতিতে কখনো সম্ভব নয়। এ বিষয়ে কাদের আরও বলেন, বিএনপি নির্বাচনে জয়লাভ করার দুই মিনিট আগেও কারচুপির অভিযোগের ভাঙা রেকর্ড বাজিয়ে যাবে। তারা নির্বাচনে হারলে বলে কারচুপি হয়েছে, আর জয়লাভ করলে বলে সুষ্ঠু নির্বাচন হলে তারা আরও বেশি ভোট পেত। তাদের এ ধরনের মানসিকতা সম্পর্কে দেশের মানুষ জেনে গেছে।

নারী প্রতিনিধিদের সঙ্গে আলোচনার বিষয়ে ওবায়দুল কাদের বলেন, নারীনেত্রীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারী ক্ষমতায়নের সাহসী পদক্ষেপের প্রশংসা করেছেন। তাঁরা আগামী জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত আসনে নারীদের সরাসরি নির্বাচনের সুযোগ করে দেওয়ার দাবি জানিয়েছেন। তিনি বলেন, ‘তাঁদের এ দাবি আমরা সক্রিয় বিবেচনায় নিতে পারছি না বলে তাঁদের জানিয়েছি। তবে ভবিষ্যতে বিষয়টি বাস্তবতার নিরিখে এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে বিবেচনা করা হবে বলেও তাঁদের জানানো হয়েছে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নারীনেত্রীরাও এ বিষয়ে তাড়াহুড়া করছেন না। তাঁদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর পুরোপুরি আস্থা রয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী ৩৩ শতাংশ নারী কোটা পূরণের বিষয়ে তিনি নির্ধারিত সময়ের আগেও আরপিওর এ শর্ত পূরণ করার আশাবাদও ব্যক্ত করেন ওবায়দুল কাদের।

কোটা সংস্কারের বিষয়ে প্রজ্ঞাপন জারি না হওয়ায় সোমবার বেলা পৌনে একটার দিকে রাজধানীর শাহবাগ এলাকা অবরোধ করেন আন্দোলনকারীরা। এতে ওই এলাকাসহ রাজধানীজুড়ে যানজটে ভোগান্তিতে পড়ে মানুষ। সন্ধ্যার পর বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে আন্দোলনকারী নেতারা রাজধানীর শাহবাগ থেকে রাজপথের কর্মসূচি স্থগিত করা হয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস ও পরীক্ষা বর্জন থাকবে। এ ঘোষণার পর শাহবাগ থেকে সরে যান আন্দোলনকারীরা। তাঁরা প্রায় সাত ঘণ্টা শাহবাগ মোড় অবরোধ করে রাখেন।