পাঁচ মণ ওজনের ডলফিন মিলল তিস্তা নদীতে

লালমনিরহাটের কালীগঞ্জের ভোটমারীতে তিস্তা নদীতে সোমবার দুপুরে ধরা পড়ে প্রায় পাঁচ মণ ওজনের ডলফিন। ছবি: প্রথম আলো
লালমনিরহাটের কালীগঞ্জের ভোটমারীতে তিস্তা নদীতে সোমবার দুপুরে ধরা পড়ে প্রায় পাঁচ মণ ওজনের ডলফিন। ছবি: প্রথম আলো

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার তিস্তা নদীতে পাঁচ মণ ওজনের ডলফিন ধরা হয়েছে। সোমবার দুপুরে উপজেলার ভোটমারী ইউনিয়নের শৈলমারীতে স্থানীয় কৃষকেরা ডলফিনটি ধরেন।

স্থানীয় প্রশাসন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ধরা পড়া ডলফিনটির দৈর্ঘ্য প্রায় সাড়ে আট ফুট এবং ওজন ৪ মণ ৩৫ কেজি। স্থানীয়ভাবে এই জলজ প্রাণী শুশুক বা শিশু নামে পরিচিত। ডলফিনটি শৈলমারীর নদী ও জীবন স্কুলমাঠে স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মোবারক হোসেনের জিম্মায় রয়েছে।

কালীগঞ্জের ভোটমারী ইউপির চেয়ারম্যান আহাদুল হোসেন চৌধুরী বলেন, স্থানীয় বাসিন্দা আব্দুল হামিদের ছেলে রশিদুল ইসলামসহ (৪০) পাঁচ ছয়জন কৃষক দুপুরে ভুট্টা মাড়াইয়ের জন্য তিস্তা নদীর পাড়ে যান। এ সময় তাঁরা নদীর পানিতে ডলফিনটিকে অস্বাভাবিকভাবে ভাসতে দেখেন। একপর্যায়ে ডলফিনটি ভেসে নদীর তীরের কাছে এসে পড়ে। তখন তাঁরা সেটা ধরে ডাঙায় নিয়ে আসেন।

কালীগঞ্জ উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা সাইয়েদুল মুফাচ্ছালীন প্রথম আলোকে বলেন, স্থানীয়ভাবে শুশুক নামে পরিচিত ফ্রেশ ওয়াটার ডলফিন একধরনের জলজ প্রাণী। এরা পরিবেশের জন্য উপকারী ও ভারসাম্য রক্ষাকারী। ডলফিনটিকে আটক করার সময় পানিতেই পিটিয়ে আধমরা করে ডাঙায় তোলা হয়েছে বলে তিনি শুনেছেন। পরে এটির মৃত্যু ঘটে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান প্রথম আলোকে বলেন, ভোটমারী ইউপির চেয়ারম্যান শৈলমারীতে তিস্তা নদী থেকে একটি শুশুক মৃত অবস্থায় আটকের কথা তিনি জেনেছেন।