খালেদা জিয়ার জামিন নিয়ে রায় পিছিয়ে কাল

কারাগারের পথে খালেদা জিয়া। ফাইল ছবি
কারাগারের পথে খালেদা জিয়া। ফাইল ছবি

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতকে বলেছেন, খালেদা জিয়ার মামলা আর অন্য মামলা এক নয়। তিনি আদালতকে বলেছেন, অন্য মামলার সঙ্গে খালেদা জিয়ার মামলাকে একসঙ্গে মেলালে চলবে না। এ মামলা সরকারি তহবিল আত্মসাতের মামলা। প্রধানমন্ত্রীর এতিম তহবিলে টাকা এসেছিল। সেই টাকা তুলে অন্য একটি এতিম তহবিলে হস্তান্তর করে টাকা আত্মসাৎ করা হয়েছে। এই সরকারি টাকা তুলে অন্য তহবিলে দেওয়ার অনুমতি দিয়েছিলেন খালেদা জিয়া।

আজ মঙ্গলবার সকালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আরও যুক্তিতর্ক উপস্থাপনের জন্য আবেদন করেন। আদালত অনুমতি দিলে দুপুর ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত তিনি তাঁর যুক্তিতর্ক তুলে ধরেন। এ সময় অ্যাটর্নি জেনারেল আওয়ামী লীগ ও বিএনপির কয়েকজন নেতার জামিন নিয়ে উচ্চ আদালতের সিদ্ধান্ত পড়ে শোনান। অ্যাটর্নি জেনারেল বলেন, ওই নেতাদের প্রত্যেকের শারীরিক অবস্থা গুরুতর অবস্থায় গিয়েছিল। এ-সংক্রান্ত চিকিৎসা সনদও ছিল। প্রত্যেকেই দীর্ঘদিন কারাগারে ছিলেন। তাঁদের জীবন সংকটাপন্ন ছিল।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন প্রশ্নে আপিল বিভাগ রায় ঘোষণার দিন পিছিয়েছেন। আগামীকাল বুধবার রায় ঘোষণার দিন ধার্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ। এ মামলায় খালেদা জিয়ার জামিনের আদেশের জন্য আজ দিন ধার্য ছিল।

অ্যাটর্নি জেনারেল যুক্তিতর্কে বর্তমান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিন, ইকবাল হাসান মাহমুদসহ কয়েকজনের মামলায় উচ্চ আদালতের সিদ্ধান্ত পড়ে শোনান।

খালেদা জিয়ার জামিনের বিরোধিতা করে অ্যাটর্নি জেনারেল বলেন, মেডিকেল বোর্ড বলেনি খালেদা জিয়ার শারীরিক অবস্থা খারাপ। কেবল পত্রিকার খবর আর সংবাদ সম্মেলন করে তাঁরা বলছেন খালেদার শারীরিক অবস্থা খারাপ। তিনি আরও বলেন, এ মামলার বিচার শেষ হতে নয় বছর লেগেছে। হাইকোর্টে আপিল দ্রুত নিষ্পত্তি হওয়া উচিত।

অ্যাটর্নি জেনারেলের এ বক্তব্যের পর খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদিন আদালতে বলেন, অ্যাটর্নি জেনারেল যেসব মামলার সিদ্ধান্ত পড়েছেন, তা হয়েছিল জরুরি সরকারের সময়ে। হাইকোর্ট জামিন দিয়েছেন, আর তাতে আপিল বিভাগ হস্তক্ষেপ করেছেন—এমন নজির নেই। এ ধরনের মামলায় হাইকোর্ট জামিন দিলে এর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) আপিল করেনি। অথচ খালেদা জিয়ার মামলায় সরকার আর দুদক মিলে আপিল করেছে।

৮ ও ৯ মে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও খালেদা জিয়ার আইনজীবীরা আপিল বিভাগে যুক্তিতর্ক তুলে ধরেন।

আজ সকাল ৯টা ৫০ মিনিটের দিকে মাহবুবে আলম আদালতকে বলেন, ‘আমি আরও কিছু যুক্তিতর্ক তুলে ধরতে চাই।’ কাল বুধবার এ যুক্তিতর্ক তুলে ধরার দিন ধার্য করার জন্য আদালতের কাছে আবেদন জানান তিনি।

এরপর বেলা সাড়ে ১১টা সময় নির্ধারণ করে যুক্তিতর্ক তুলে ধরার আদেশ দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ।

আজ খালেদা জিয়ার জামিন হতে পারে—এ আশায় সকাল আটটা থেকে হাইকোর্টের সামনে আসতে শুরু করেন বিএনপির নেতা-কর্মীরা।