লোকালয়ে ধরা পড়া বনরুইটিকে চিকিৎসার জন্য গাজীপুরে সাফারি পার্কে নেওয়া হয়েছে

বনরুইকে খাওয়াচ্ছেন বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব। শ্রীমঙ্গল, মৌলভীবাজার, ১৫ মে। ছবি: শিমুল তরফদার
বনরুইকে খাওয়াচ্ছেন বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব। শ্রীমঙ্গল, মৌলভীবাজার, ১৫ মে। ছবি: শিমুল তরফদার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার লোকালয়ে ধরা পড়া বনরুইটিকে উন্নত চিকিৎসার জন্য গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে পাঠানো হয়েছে। আজ মঙ্গলবার সকালে বন বিভাগের মাধ্যমে বিপন্ন প্রজাতির এই প্রাণীটিকে গাজীপুরে পাঠানো হয়। এর আগে বনরুইটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয় শ্রীমঙ্গলের বন্য প্রাণী সেবা ফাউন্ডেশনে।

জানা যায়, গত ২৬ এপ্রিল শ্রীমঙ্গলের ইছবপুর গ্রামে ঝড়বৃষ্টির কবলে পড়ে আহত অবস্থায় লোকালয়ে ধরা পড়ে বিপন্ন প্রজাতির বনরুই। পরে লোকমুখে খবর পেয়ে বাংলাদেশ বন্য প্রাণী সেবা ফাউন্ডেশন এটিকে উদ্ধার করে নিয়ে আসে।

ফাউন্ডেশনের পরিচালক সঞ্জিত দেব বলেন, বন্য প্রাণীটিকে আহত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসা হয়। এখানে এত দিন এটিকে সুস্থ করে তুলতে কাজ করা হয়। চিকিৎসায় বনরুইটি মোটামুটি সুস্থ হয়েছে। কিন্তু এর পেছনের একটি পা অবশ হয়ে থাকার কারণে উন্নত চিকিৎসার জন্য এটিকে ঢাকায় পাঠানো হয়।

ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব প্রথম আলোকে বলেন, খাবার ও বাসস্থান-সংকটের কারণে বন্য প্রাণী প্রায়ই লোকালয়ে চলে আসে। মানুষের হাতে ধরা পড়ে আহত হয়। বিপন্ন এই বনরুইটি বন ছেড়ে লোকালয়ে আসার কারণে আহত অবস্থায় ধরা পড়েছিল। এ অঞ্চলে এমন বন্য প্রাণী ধরা পড়লে ফাউন্ডেশনে খবর দেওয়ার জন্য স্থানীয় লোকজনের প্রতি আহ্বান জানান তিনি।