জাতীয় জাদুঘরে চলছে আলোর প্রদর্শনী

আলোকচিত্র ও পোস্টার প্রদর্শনী দেখছেন দর্শনার্থীরা। ছবি: প্রথম আলো
আলোকচিত্র ও পোস্টার প্রদর্শনী দেখছেন দর্শনার্থীরা। ছবি: প্রথম আলো

চার বছরের ইশরাত জাহান ও তার বোন মর্নিং গ্লোরি স্কুলের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থী নুসরাত জাহান তাদের মায়ের সঙ্গে রাজধানীর জাতীয় জাদুঘরে এসেছে। নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ঘুরে ঘুরে ছবিসহ বিভিন্ন কিছু দেখছে। আর অপেক্ষা করছে কখন তাদের ছবি আঁকতে দেওয়া হবে।

আন্তর্জাতিক আলোক দিবস ২০১৮ উপলক্ষে আজ বুধবার জাতীয় জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে আলোকচিত্র ও পোস্টার প্রদর্শনী। এ ছাড়া রয়েছে চিত্রাঙ্কন ও কুইজ প্রতিযোগিতা। হবে কল্পরেখা সাংস্কৃতিক দলের আলো নিয়ে পরিবেশনা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী সিলভিয়া মাহজাবীন নিজের মোবাইলে তোলা ছবি লাইট অব লাভ ইভেন্টের সামনে দাঁড়িয়ে ছিলেন। বললেন, ‘মোবাইলে তোলা ছবি প্রদর্শনীর জন্য নির্বাচিত হবে এমনটা ভাবিনি। খুবই ভালো লাগছে।’

অনেক দিন ধরে ছবি তুললেও এই প্রথমবারের মতো কোনো প্রদর্শনীতে নির্বাচিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খালিদ সাইফুল্লাহর তোলা ফজলুল হক হলের একটি ছবি। তার একটি সিরিজও নির্বাচিত হয়েছে ‘আলোর গল্পে’। জীবনের প্রথম প্রদর্শনী জাতীয় জাদুঘরে এবং সেটি আবার আন্তর্জাতিক কোনো উপলক্ষে ভাবতেই মনটা ভালো হয়ে যাচ্ছে তাঁর। ভাবছেন ছবি তোলাটা অব্যাহত রাখবেন। প্রায় ১ হাজার ২০০ ছবি থেকে ৮৯টি ছবি এই প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে।

বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সমন্বয়কারী শিবলি সারোয়ার বলেন, এ বছর থেকেই ইউনেসকো ১৬ মে-কে আন্তর্জাতিক আলোক দিবস হিসেবে উদ্‌যাপন করছে। ১৯৬০ সালের এই দিনে মানুষ প্রথম লেজার তৈরি করতে সক্ষম হয়। সেটা স্মরণেই এ আয়োজন, যা সবার জন্য উন্মুক্ত। বিকেলে পুরস্কার বিতরণের মাধ্যমে দিবসটি উদ্‌যাপন শেষ হবে বলেও তিনি জানান। আয়োজনে সহযোগিতা করছে কিশোর আলো, বিজ্ঞানচিন্তা ও মাকসুদুল আলম ল্যাবরেটরি।