ধানমন্ডিতে টুভ সুডের দ্বিতীয় প্রশিক্ষণ কেন্দ্রের যাত্রা শুরু

টুভ সুড বাংলাদেশ লিমিটেড রাজধানীর ধানমন্ডিতে সম্প্রতি দ্বিতীয় প্রশিক্ষণ কেন্দ্র চালু করেছে। এ প্রশিক্ষণ কেন্দ্রটি পিয়ারসন টেস্ট অব ইংলিশের (পিটিই) ‘টুভ সুড টেস্ট সেন্টার’ হিসেবে ব্যবহৃত হবে।

টুভ সুড বাংলাদেশ লিমিটেডের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা অঞ্চলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিরঞ্জন নাদকারনী নতুন এ প্রশিক্ষণ কেন্দ্রটির উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশে টুভ সুডের ১০ বছর পূর্তি অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ের নেতৃস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টুভ সুড বাংলাদেশ লিমিটেডের প্রথম প্রশিক্ষণ কেন্দ্রটি রাজধানীর উত্তরায় অবস্থিত।

টুভ সুড বাংলাদেশ লিমিটেডের একাডেমি বিভাগ সর্বোচ্চ মানের প্রশিক্ষণ দিয়ে আসছে। এ ছাড়া প্রতিষ্ঠানটি বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ খাতে নিরীক্ষণ, সনদ প্রদান ও প্রশিক্ষণ দিচ্ছে। বিশ্বব্যাপী কর্মসংস্থানের আওতায় নতুন উদ্যোক্তার সন্ধানে টুভ সুড বাংলাদেশ লিমিটেড শিগগিরই বাংলাদেশে তাদের ই-লার্নিং পোর্টফোলিও চালু করতে যাচ্ছে।

টুভ সুড বাংলাদেশ লিমিটেড সমন্বিত প্রশিক্ষণ কর্মসূচি ব্যবসার চাহিদা নিরূপণ করে। পাশাপাশি ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কর্মদক্ষতা ও উৎপাদন বাড়াতে সহায়তা করে। সম্প্রতি বাংলাদেশ সরকার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করেছে।

স্কিল অ্যান্ড ট্রেনিং ইনহ্যানন্সমেন্ট (এসইআইপি) প্রজেক্টের অধীনে বর্তমান সরকার ২০১৯ সালের মধ্যে ৯০ হাজার অতিরিক্ত শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে কাজ করছে। সরকারের এই লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পোশাক সোর্সিং হাবে দক্ষতা বাড়াতে ও ক্রমবর্ধমান চাহিদার বিষয়ে অবদান রাখতে টুভ সুড বাংলাদেশ লিমিটেড বিভাগ কাজ করে যাচ্ছে।

টুভ সুড বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (প্রোডাক্ট সার্ভিস) এলিলান নিলান বলেছেন, টুভ সুড ১০ বছর ধরে বাংলাদেশে তাঁদের কার্যক্রম পরিচালনা করে আসছে। সর্বোচ্চ মানের পণ্য উৎপাদন এবং ব্যবসাক্ষেত্রে সহায়তার দ্বার প্রসারিত করে টুভ সুড এ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় অবদান রাখছে। তিনি বলেন, ‘সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশ একটি বড় অর্থনীতির দেশে পরিণত হচ্ছে এবং কর্মক্ষম জনসংখ্যাও বাড়ছে। আমরা আশা করছি, দুটি প্রশিক্ষণ কেন্দ্র এবং শিগগিরই চালু হতে যাওয়া ই-লার্নিং পোর্টফোলিও দিয়ে আমরা বাংলাদেশি শিক্ষার্থী ও কর্মজীবীদের জন্য দেশীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজের সুযোগ তৈরি করতে পারব।’

টুভ সুড ২০০৮ সালে তাদের কার্যক্রম শুরু করে। পোশাক এবং টেক্সটাইল টেস্টিং এবং সার্টিফিকেশন টুভ সুড বাংলাদেশ (প্রা.) লিমিটেডের মূল সেবা। সাম্প্রতিক সময়ে টুভ সুড তাদের সেবার পরিধি চামড়া, নবায়নযোগ্য জ্বালানি, প্রচলিত জ্বালানি ও অবকাঠামোতে খাতে বর্ধিত করেছে।

১৫০ বছরেরও বেশি সময় ধরে টুভ সুড বিশ্বব্যাপী শিক্ষার্থী ও কর্মজীবীদের মধ্যে কারিগরি ও অকারিগরি প্রশিক্ষণ দিয়ে আসছে।