নির্বাচন সামনে রেখে টিআইবির প্রতিবেদন উদ্দেশ্যমূলক

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন উদ্দেশ্যমূলক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ।

আজ শুক্রবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় এ মন্তব্য করেন আওয়ামী লীগের অন্যতম এই মুখপাত্র।

জাতীয় সংসদ নিয়ে গত বৃহস্পতিবার টিআইবির দেওয়া প্রতিবেদনের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপানসহ পৃথিবীর সব দেশের সংসদেই কম-বেশি কর্মঘণ্টা অপচয় হয়। ভারতের শীতকালীন অধিবেশনে ১৫ কর্মঘণ্টা অপচয় হওয়ায় ৭৩ কোটি ভারতীয় রুপি অপচয় হয়েছে। টিআইবিকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ভারতের সংসদ নিয়েও গবেষণা করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘পৃথিবীর সব কর্মযজ্ঞেই সময়ের অপচয় হয়। সুতরাং তথাকথিত গবেষণার নামে এই প্রতিবেদন প্রকাশের উদ্দেশ্য হচ্ছে সংসদকে প্রশ্নবিদ্ধ করা এবং গণতন্ত্রের যাত্রাকে ব্যাহত করা।’

টিআইবি নিয়ে হাছান মাহমুদ আরও বলেন, জাতির অসামান্য অর্জনগুলো নিয়ে তাদের কোনো প্রতিবেদন হয় না কেন? মহাকাশে যে আজকে বাংলাদেশের পতাকা উড়ছে, তা নিয়ে তাদের প্রতিবেদন হয় না।

খুলনা সিটি করপোরেশন নির্বাচন প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, নির্বাচনে পরাজয়ের কারণগুলো বিশ্লেষণ করে আগামী নির্বাচনে কীভাবে সাফল্য আসবে—এটা নিয়ে বিএনপির ভাবা উচিত। বিএনপিকে খালেদা জিয়া ও তারেক চক্র থেকে বের করে আনারও পরামর্শ দেন তিনি।

আয়োজক সংগঠনের উপদেষ্টা চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক সাংসদ সারাহ বেগম কবরী, চিত্রনায়িকা অরুণা বিশ্বাস প্রমুখ।