রাজীবপুর ও রৌমারী সীমান্তে ভারতীয় হাতির তাণ্ডব

কুড়িগ্রামের রাজীবপুর ও রৌমারী উপজেলা সীমান্তের ১০টি গ্রামে ভারতীয় বন্য হাতির তাণ্ডবে বোরো ধানের খেত নষ্ট হয়েছে। গ্রামবাসী রাতভর আগুন জ্বালিয়ে ও ঢাকডোল পিটিয়ে হাতি তাড়িয়ে বেড়াচ্ছেন। আজ রোববার ওই দুই উপজেলার সীমান্তবর্তী প্রায় ১২ একর জমির ধান হাতির তাণ্ডবে ক্ষয়ক্ষতি হওয়ার খবর পাওয়া যায়।

গ্রামবাসী জানান, রাজীবপুর উপজেলার বালিয়ামারী সীমান্ত হাটের পাশ দিয়ে শনিবার সন্ধ্যা সাতটার দিকে ৩০ থেকে ৩৫টি বন্য হাতি বাংলাদেশে প্রবেশ করে। এ সময় হাতিগুলো রাজীবপুর উপজেলার বালিয়ামারী বাজার পাড়া, আদর্শগ্রাম, ব্যাপারীপাড়া, জালচিড়াপাড়া, মিয়াপাড়া এবং রৌমারী উপজেলার বকবান্ধা, খেওয়ারচর, আলগার চর, লাঠিয়াল ডাঙ্গা, পাহাড়তলী এলাকার ফসলি খেতে ব্যাপক তাণ্ডব চালায়। এতে হাতির পায়ের নিচে পড়ে পাকা ও আধা পাকা ধান নষ্ট হয়েছে। রোববার ভোরে গ্রামবাসী আগুন ও ঢাকডোল পিটিয়ে হাতির দলটি তাড়িয়ে দেন।

এ বিষয়ে বালিয়ামারী ব্যাপারীপাড়া গ্রামের সাবেক ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য ফরিজল হক বলেন, এই সীমান্তে মাঝেমধ্যে হাতির পাল এসে ফসলের ক্ষতি করে। গত বছরও হাতি এসে ঘরবাড়ি ও ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি করে।

রাজীবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আখতারুজ্জামান ও রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, সীমান্তে হাতি নামার খবর পাওয়া গেছে। সংশ্লিষ্ট উপসহকারী কৃষি কর্মকর্তাকে ক্ষয়ক্ষতি নিরূপণের নির্দেশ দেওয়া হয়েছে।