গরিবকে আইনগত সহায়তা করা দায়িত্ব: ঢাকা জেলা জজ

ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান বলেছেন, অসহায়, গরিব ও অসচ্ছল ব্যক্তিকে আইনগত সহায়তা করা একটি সামাজিক দায়িত্ব। কোনো মানুষ যেন অর্থের অভাবে বিচার চাওয়া-পাওয়া থেকে বঞ্চিত না হয়। তাই গরিবের মামলার ব্যয়ভার সরকার বহন করছে।

আজ সোমবার ঢাকা জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা জজ আদালত ভবনে অনুষ্ঠিত ‘কৌশলগত সংলাপ’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

এস এম কুদ্দুস জামান বলেন, ‘একজন জেলা জজ হচ্ছেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান। তাই সবাইকে বুঝতে হবে সমাজের অসচ্ছল মানুষদের আইনগত সহায়তা প্রদান করার সামাজিক ও নৈতিক দায় রয়েছে। আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক পদাধিকার বলে এই কমিটির সদস্য। তাই অসহায় বিচারপ্রার্থী মানুষের জন্য তাদেরও ভূমিকা থাকা উচিত। কৌশলগত সহায়তায় এগিয়ে আসার উচিত।’

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক জাফরুল হাসান বলেন, ‘আমাদের এমনটা ভাবা উচিত নয়, টাকা দিয়ে আইনজীবী পাওয়া যায় না, সেখানে বিনা পয়সায় একজন আইনজীবী পাচ্ছেন। তাঁর মানে এই নয় যে তাঁর প্রতি দয়া করছি। তিনি বলেন, নাগরিককে আইনগত সহায়তা প্রদান করা আমাদের সংবিধানিক দায়িত্ব। সরকার সংস্থার মাধ্যমে এই সেবার ব্যবস্থা করছে।’

আইনগত সেবা সরকারি বেসরকারি দুটি ক্ষেত্রে দেওয়া হয় বলে জানান ঢাকা আইনজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা খান। তিনি বলেন, সরকারি সেবা বা আইনগত সহায়তার ক্ষেত্রে প্যানেল আইনজীবীদের বাধ্যবাধকতা রয়েছে। বেসরকারি সংস্থার ক্ষেত্রে তা নেই। আইনজীবী সমিতির অতীতে সহায়তা করেছে, তার ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

সমিতির সাধারণ সম্পাদক মিজানুর রহমান বলেন, অনেক বিচারপ্রার্থী আছেন টাকার অভাবে মামলা করতে পারছেন না। সমিতিতেও অনেকেই আসেন। গরিবের মামলা কেউ করতে চায় না। তখন জেলা লিগ্যাল এইড কার্যালয়ে পাঠানো হয়।

জেলা লিগ্যাল এইড কমিটির কর্মকর্তা ও সিনিয়র সহকারী জজ রাজেশ চৌধুরীর সঞ্চালনায় আরও বক্তব্যে দেন অতিরিক্ত মহানগর দায়রা জজ মোহাম্মদ বজলুর রহমান, কামরুন নাহার, যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্য, সাউদ হাসান, আইনজীবী মশিউর রহমান প্রমুখ।