অস্ট্রিয়ার সঙ্গে বিমান চলাচল চুক্তি সই

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল

বাংলাদেশের সঙ্গে অস্ট্রিয়ার বিমান চলাচল চুক্তি সই হয়েছে। দুই দেশের মধ্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

১৭ মে অস্ট্রিয়ার ভিয়েনায় এই চুক্তি সই হয়েছে। চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল। অস্ট্রিয়ার পক্ষে সই করেন দেশটির ফেডারেল ট্রান্সপোর্ট, ইনোভেশন অ্যান্ড টেকনোলজি মিনিস্টার নরবার্ট হফার।

গতকাল সোমবার সন্ধ্যায় দেশে ফিরে বিমান ও পর্যটনমন্ত্রী এই চুক্তি সই করার কথা জানান। ১৫ মে বিমান ও পর্যটনমন্ত্রীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল অস্ট্রিয়া যায়।

১৬ মে ভিয়েনায় পর্যালোচনা সভা এবং দুই দেশের অ্যারোনটিক্যাল অথোরিটির মধ্যে সমঝোতা স্মারক সই হয়। এর পরিপ্রেক্ষিতে দুই দেশের মনোনীত বিমান সংস্থাগুলো সপ্তাহে যাত্রীবাহী সাতটি এবং সাতটি কার্গো ফ্লাইট পরিচালনা করতে পারবে।

চুক্তি সই করার মাধ্যমে বাংলাদেশি কার্গো এয়ারলাইনসগুলো ইউরোপে সরাসরি কার্গো পরিবহনের ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল। অস্ট্রিয়াসহ পার্শ্ববর্তী দেশ ইতালি, জার্মানি, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, হাঙ্গেরিতে প্রচুর পরিমাণে বাংলাদেশি বসবাস করে।

বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে বিমান চলাচল শুরু হলে অস্ট্রিয়াসহ পার্শ্ববর্তী দেশগুলোয় বসবাসরত বাংলাদেশিদের জন্য যাতায়াত সহজ হবে। এ নিয়ে বাংলাদেশের সঙ্গে এএসএ স্বাক্ষরিত দেশের সংখ্যা ৫৩-তে দাঁড়াল।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশনস) উইং কমান্ডার চৌধুরী এম জিয়াউল কবির জানান, অস্ট্রিয়ার সঙ্গে এর আগে আকাশপথে বাংলাদেশের কোনো ধরনের চুক্তি ছিল না। এ কারণে দেশটির সঙ্গে এএসএ চুক্তিটি হবে একেবারে নতুন। দুই দেশের কয়েকটি এয়ারলাইনস সরাসরি কার্গো ফ্লাইট পরিচালনায় আগ্রহ দেখিয়েছে।