জঙ্গি আস্তানায় বিস্ফোরণ মামলার দুই তদন্ত কর্মকর্তাকে হাইকোর্টে তলব

ফাইল ছবি
ফাইল ছবি

জঙ্গি আস্তানায় বিস্ফোরণ ও উগ্রবাদী বই-লিফলেট উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া দুই মামলার তদন্ত কর্মকর্তাকে তলব করেছেন হাইকোর্ট।
এসব মামলায় আটক দুই আসামির জামিন আবেদনের ওপর রুল শুনানিকালে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেয়।

রাজধানীর দারুস সালাম থানা এলাকার ‘কমল প্রভায়’ জঙ্গি আস্তানায় বিস্ফোরণ এবং বনানীতে উগ্রবাদী বই তথ্যসহ ডেস্কটপ উদ্ধারের ঘটনায় দায়ের হওয়া মামলার দুই তদন্ত কর্মকর্তাকে ৩০ মে বুধবার প্রয়োজনীয় নথিপত্র নিয়ে হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। তিনি সাংবাদিকদের জানান, ৫ সেপ্টেম্বর রাজধানীর দারুস সালামে কমল প্রভা নামের ভবনটির পঞ্চম তলার জঙ্গি আস্তানায় ভারী বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় সাতজন নিহত হয়। পরে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে। ওই মামলায় নজরুল ইসলাম শামীম নামের একজনকে গ্রেপ্তার দেখানো হয়।

এ ছাড়া জঙ্গিসংক্রান্ত আরেক মামলার আসামিদের জিজ্ঞাসাবাদের সূত্র ধরে গত বছরের ৩০ জুলাই বনানীর ৬৭/এ ব্লক-সি, রোড-৪-এর টেলকো সিটির পঞ্চম তলা থেকে আটটি উগ্রবাদী বই, ডেস্কটপ জব্দ করা হয়। এ ঘটনায় বনানী থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করা হয়। এ মামলায় রিয়াসত এলাহী চৌধুরী নামের একজনকে গ্রেপ্তার দেখানো হয়। তাঁরা জঙ্গিদের নতুন গ্রুপ সারোয়ার-তামিম গ্রুপের সহযোগী। এ দুজনের বিচারিক আদালতে জামিন নামঞ্জুর হওয়ার পর তাঁরা হাইকোর্টে আবেদন করেন। আদালত রুলও জারি করেন। কিন্তু এখনো দুই মামলায় অভিযোগপত্র না হওয়ায় দুই তদন্ত কর্মকর্তাকে তলব করেন আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন বলেন, দুই আসামি স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তাঁরা নতুন একটি জঙ্গি সংগঠনের সক্রিয় সদস্য।