বন্য প্রাণী ধরতে বিদ্যুতের ফাঁদ, দুই যুবকের মৃত্যু

চট্টগ্রাম
চট্টগ্রাম

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় পাহাড়ে বন্য প্রাণীর জন্য পাতা ফাঁদে বিদ্যুতায়িত হয়ে দুই যুবকের মৃত্যু হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে মরদেহ দুটি উদ্ধার করে পুলিশ।

মৃত যুবকেরা হলেন কেঁচা চিং মারমা (২৫) ও উবাচিং মারমা (২২)। দুজনেরই বাড়ি রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা এলাকায়। তাঁরা আবাসন নির্মাতা প্রতিষ্ঠান সানমার প্রপার্টিজ লিমিটেডের মালি পদে কর্মরত ছিলেন বলে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক (প্রশাসন) মো. মঈনুল হক নিশ্চিত করেছেন।

পুলিশ জানিয়েছে, ভাটিয়ারি গলফ ক্লাবের পূর্ব পাশে ওই আবাসন নির্মাতা প্রতিষ্ঠানের বাগান রয়েছে। এর কিছু দূরে রয়েছে সেনাবাহিনীর একটি ডাম্পিং স্টেশন এলাকা। ওই এলাকায় দুই যুবকের বিদ্যুতায়িত মরদেহ পাওয়া যায়।

সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইফতেখার হাসান প্রথম আলোকে বলেন, ‘গত বুধবার দিবাগত রাত ১০টার দিকে সানমার প্রপার্টিজের পাঁচজন মালির মধ্যে তিনজন ঘুমিয়ে পড়েন। বাকি দুজন সেনাবাহিনীর ডাম্পিং স্টেশন এলাকায় গিয়ে বন্য প্রাণী ধরতে বিদ্যুতের তার দিয়ে ফাঁদ পাতেন। গভীর রাতে দুজনই ওই ফাঁদের তারে জড়িয়ে মারা যান।’

সীতাকুণ্ড থানার উপপরিদর্শক (এসআই) জয়নাল আবেদিন বলেন, বৃহস্পতিবার সকালে পাহাড়ি লোকজন দুই যুবকের লাশ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। ময়নাতদন্তের জন্য লাশ দুটি চট্টগ্রাম মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়েছে।

ফৌজদারহাট বিদ্যুৎ বিতরণ কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মো. ছানাউল্লাহ্ প্রথম আলোকে বলেন, ঘটনাস্থলের পাশে বিদ্যুতের খুঁটি থাকলেও লাশ উদ্ধারের সময় ওই দুই যুবকের গায়ে লাগা তারের সঙ্গে সেখানকার কোনো সংযোগ পাওয়া যায়নি। তিনি ধারণা করছেন, পাশের আবাসিক এলাকা থেকে বিদ্যুৎ-সংযোগ নিয়ে ওই দুই যুবক ফাঁদ পেতে থাকতে পারেন।