গোপালভোগ দিয়ে নাটোরে আজ বছরের প্রথম আম সংগ্রহ শুরু

হাবিবুর রহমান নামের এক আমচাষি তাঁর গাছ থেকে গোপালভোগ আম সংগ্রহ করেছেন। বাগাতিপাড়া, নাটোর, ২৫ মে। ছবি: প্রথম আলো
হাবিবুর রহমান নামের এক আমচাষি তাঁর গাছ থেকে গোপালভোগ আম সংগ্রহ করেছেন। বাগাতিপাড়া, নাটোর, ২৫ মে। ছবি: প্রথম আলো

চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা ইনস্টিটিউটের বেঁধে দেওয়া সময় অনুসারে আজ শুক্রবার থেকে নাটোর জেলায় আম সংগ্রহ শুরু হয়েছে। তবে সব জাতের আম আজ সংগ্রহ করা যাচ্ছে না। শুধু গোপালভোগ জাতের আম পাড়তে শুরু করেছেন আমচাষিরা। 

২২ মে নাটোরের জেলা প্রশাসন এক সংবাদ সম্মেলনে চাঁপাইনবাবগঞ্জ আম গবেষণা ইনস্টিটিউটের বেঁধে দেওয়া সময়সূচি ঘোষণা করেন।
এরপর ৫ জুন থেকে রানীপছন্দ, ক্ষীরসাপাতি, হিমসাগর, ১০ জুন থেকে ল্যাংড়া, লকনা, নাক ফজলি, ৩ জুলাই থেকে আম্রপালি, ১০ জুলাই মল্লিকা এবং ফজলি। এ ছাড়া ১৫ জুলাই বারি আম-৪ এবং ২৫ জুলাই আশ্বিনা আম সংগ্রহ করা যাবে।

আজ সকালে নাটোর শহরে বাগাতিপাড়া উপজেলার বিভিন্ন আম বাগান ঘুরে দেখা যায়, চাষিরা গোপালভোগ জাতের গাছ থেকে আম পাড়া শুরু করেছেন। বছরের প্রথম দিন আম সংগ্রহ করা নিয়ে আমচাষি ও শ্রমিকদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা দেখা যায়। অনেকে গাছ থেকে আম সংগ্রহ করেই সোজা বাজারে ও আমের আড়তে রওনা হয়েছেন। নাটোর শহরের স্টেশনবাজার ও নীচাবাজার এলাকায় সকাল ১০টা থেকে আম বিক্রি করতে দেখা যায়।

শহরের আমচাষি হাবিবুর রহমান জানান, কয়েক দিন ধরে তাঁর গাছে দুই/একটা পাকা আম দেখা গেছে। কিন্তু সরকারের বেঁধে দেওয়া সময়সীমা অনুসরণ করে তিনি আম সংগ্রহ না করে অপেক্ষা করেছেন। আজ ২৫ মে গোপালভোগ আম সংগ্রহের তারিখ নির্ধারণ করা ছিল। তাই আজ সকালেই তিনি শ্রমিক দিয়ে বাসার পাশের গাছের আম সংগ্রহ করতে শুরু করেছেন। এ আম তিনি বিক্রি করবেন না। বছরের প্রথম আম আত্মীয়স্বজন ও পাড়া-প্রতিবেশীদের মাঝে বণ্টন করবেন বলে জানান।

বাগাতিপাড়ার আমচাষি মিজানুর রহমান জানান, ইচ্ছা করলে কয়েক দিন আগেই তিনি তাঁর বাগানের গোপালভোগ আম পাড়তে পারতেন। কিন্তু জেলা প্রশাসনের নির্দেশে তা করেননি। আজ থেকে আম সংগ্রহ করে আড়তে নিতে শুরু করেছেন।

স্টেশনবাজারের আড়তে গোপালভোগ আম বিক্রি করতে নিয়ে এসেছেন নলডাঙ্গার ফয়েজ উদ্দিন। তিনি বলেন, আমের সরবরাহের তুলনায় ক্রেতার সংখ্যা বেশি। তাই খুব কম সময়েই তাঁর আনা ১০ মণ আম বিক্রি হয়ে গেছে।