যানজটের কারণ রং সাইডে প্রভাবশালীদের গাড়ি: ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের।ফাইল ছবি
ওবায়দুল কাদের।ফাইল ছবি

মহাসড়কে যানজটের অন্যতম প্রধান কারণ হিসেবে রং সাইড দিয়ে প্রভাবশালীদের গাড়ি চলাচল এবং টোল আদায়ের সিস্টেমকে দায়ী করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সংশ্লিষ্ট সবাইকে নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, সময় বাঁচাতে টোল পয়েন্টে সব চালক যেন টোলের নির্দিষ্ট পরিমাণ টাকা আলাদা করে সঙ্গে রাখেন।

আজ রোববার দুপুরে ফেনী সার্কিট হাউসে ‘ঢাকা-চট্টগ্রাম জাতীয় মহাসড়কে যানজট নিরসনকল্পে করণীয় নির্ধারণবিষয়ক’ স্টেকহোল্ডারদের এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংশ্লিষ্ট প্রশাসন, পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, যত প্রভাবশালী মন্ত্রী বা এমপিই হোক না কেন, রং সাইড দিয়ে গাড়ি চালানো কঠোরভাবে মোকাবিলা করতে হবে। প্রয়োজনে তিন গুণ জরিমানা করতে হবে। সবাইকে নিয়ম মানতে হবে। ঈদের সময় কোনো ধরনের যানজট সহ্য করা হবে না। তিনি বলেন, ঈদ উপলক্ষে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা থাকবে। ঈদের চার দিন আগে থেকে ঈদের পর তিন দিন পর্যন্ত মহাসড়কে ভারী যানবাহন চলবে না। তবে পচনশীল দ্রব্য ও ওষুধ এর আওতায় পড়বে না।

সড়কে নিয়ম অমান্য করে যানবাহন চলাচলের পেছনে অনেক নেতার মদদ আছে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, ‘সড়ক দুর্ঘটনার কিছু কারণ আছে। মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক নিষিদ্ধ হলেও নিয়ম এবং আদেশ অমান্য করে সেগুলো চলছে। মোটরসাইকেলও চলে। এতে অনেক নেতাও পেছন থেকে মদদ জোগায়।’

মন্ত্রী বলেন, ফেনীর ফতেহপুর রেলক্রসিং উড়ালসড়কের নির্মাণকাজের জন্য কয়েক দিন যানজটের সৃষ্টি হয়েছিল। ইতিমধ্যে উড়ালসড়কের চার লেনের মধ্যে দুই লেন খুলে দেওয়া হয়েছে। উড়ালসড়কের নিচের দুটি লেনের একটি আগামী ৫ জুন ও দ্বিতীয়টি ১৫ জুন খুলে দেওয়া হবে। আগামী জুলাইয়ের মধ্যে উড়ালসড়কের সব কাজ শেষ হবে এবং চার লেনই যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

সভায় চলমান মাদকবিরোধী অভিযানের বিষয়ে মন্ত্রী বলেন, ‘প্রতিবেশী মিয়ানমার একদিকে রোহিঙ্গা স্রোত পাঠাচ্ছে, অন্যদিকে মাদক পাচার করছে। মাদক দেশের শত্রু। দেশে মাদকবিরোধী অভিযান চলছে। মাদকের সঙ্গে অস্ত্রও আছে। অভিযানে গেলে মাদক ব্যবসায়ীরা অস্ত্র ব্যবহার করে। আইন প্রয়োগকারী সংস্থা তখন চুপ করে থাকতে পারে না। এযাবৎ কোনো নিরীহ লোক মারা যায়নি।’ তিনি বলেন, প্রধানমন্ত্রী ছাড়া কেউ মাদকের বিরুদ্ধে সোচ্চার নন। কোনো পরিবহনে যেন মাদকজাতীয় কিছু বহন করা না হয়, সে জন্য মালিক-শ্রমিককে সচেতন হতে হবে।

সভায় ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, ফেনীর সংরক্ষিত নারী সাংসদ জাহান আরা বেগম, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি, চট্টগ্রাম বিভাগের সব জেলা প্রশাসক, পুলিশ সুপার, বন্দর, সড়ক বিভাগের প্রকৌশলী, পরিবহন মালিক ও শ্রমিকনেতারা উপস্থিত ছিলেন।

এর আগে সকালে মন্ত্রী ফতেহপুর রেলক্রসিংয়ের উড়ালসেতুর কাজ পরিদর্শন করেন।