বিদ্যুতের দাম বৃদ্ধি কেন অবৈধ নয়: হাইকোর্ট

ফাইল ছবি
ফাইল ছবি

গত ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধি করে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) নেওয়া সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ রোববার এ রুল দেন।

বিইআরসি, বিইআরসির চেয়ারম্যান ও বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। কনজ্যুমার অ্যাসোসিয়েশান অব বাংলাদেশের (ক্যাব) পক্ষে সংগঠনের আহবায়ক স্থপতি মোবাশ্বের হাসান ২৩ মে ওই রিটটি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন।

আদেশের পর আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া প্রথম আলোকে বলেন, গত বছরের ২৫ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত বিদ্যুতের দাম বৃদ্ধির বিষয়ে বিইআরসি গণশুনানি করে। আইন অনুযায়ী শুনানি করার ৯০ দিনের মধ্যে লিখিত আদেশ দেওয়ার কথা। তবে তেমন কোনো আদেশ না দিয়ে ২৩ নভেম্বর পাইকারি ও খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়। বিইআরসির ওই সিদ্ধান্ত আইন অনুযায়ী না হওয়ায় তা চ্যালেঞ্জ করে রিটটি করা হলে প্রাথমিক শুনানি নিয়ে আদালত ওই রুল দেন।