মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

ছবিটি সশস্ত্র বাহিনী বিভাগের ওয়েবসাইট থেকে নেওয়া
ছবিটি সশস্ত্র বাহিনী বিভাগের ওয়েবসাইট থেকে নেওয়া

জাতিসংঘ মিশনের আওতায় মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে দায়িত্ব পালনের সময় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি দুই শান্তিরক্ষী নিহত হয়েছেন। গতকাল শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এ দুর্ঘটনা ঘটে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ খবর জানিয়েছে।

আইএসপিআর জানিয়েছে, ওই সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছেন আরও দুজন। বাংলাদেশের শান্তিরক্ষীরা সামরিক ও অসামরিক যানবাহনের একটি কনভয়ের নিরাপত্তায় নিয়োজিত ছিলেন। স্থানীয় ইয়ালোকে এলাকায় ওই কনভয়ের কাঠ বহনকারী একটি ভারী যান নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় নিহত শান্তিরক্ষীরা হলেন সৈনিক আরজান হাওলাদার, ৩৪ ই বেঙ্গল (ফরিদপুর) ও সৈনিক (টিএ) মো. রিপুল মিয়া, ৩৫ ডিভ লোকেটিং ব্যাটারি আর্টিলারি (রংপুর)। আহত শান্তিরক্ষীরা হলেন সৈনিক মো. জামাল উদ্দিন মোল্লাহ, ৩৪ ই বেঙ্গল (ফরিদপুর) ও সৈনিক মো. মজাহিদুল ইসলাম, ৩৬ এডি রেজিমেন্ট আর্টিলারি (নওগাঁ)।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) জানিয়েছে, হতাহত ব্যক্তিদের সবাই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশ ব্যাটালিয়ন-৪ (ব্যানব্যাট-৪)-এর সদস্য ছিলেন। ২০১৪ সালের অক্টোবর থেকে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত রয়েছে বাংলাদেশ ব্যাটালিয়ন।

আহত শান্তিরক্ষীদের উন্নত চিকিৎসার জন্য মধ্য অফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুই শহরে নেওয়া হয়েছে। ওই দেশে নিয়োজিত অন্য বাংলাদেশি শান্তিরক্ষীরা নিরাপদে রয়েছেন।