২ এতিমখানায় ১৩৯০ শিশুর জন্য প্রথম আলোর ইফতার

কারওয়ান বাজারের জামিয়া আম্বর শাহ আল ইসলামিয়া এতিমখানা ও মাদ্রাসায় রোববার প্রথম আলোর উদ্যোগে ইফতার ও রাতের খাবার দেওয়া হয়। ছবি: সাইফুল ইসলাম
কারওয়ান বাজারের জামিয়া আম্বর শাহ আল ইসলামিয়া এতিমখানা ও মাদ্রাসায় রোববার প্রথম আলোর উদ্যোগে ইফতার ও রাতের খাবার দেওয়া হয়। ছবি: সাইফুল ইসলাম

রাজধানীর দুটি এতিমখানায় ১ হাজার ৩৯০টি শিশুর মধ্যে আজ রোববার সন্ধ্যায় ইফতার ও রাতের খাবার দেওয়া হয়েছে। প্রথম আলোর পক্ষ থেকে শিশুদের এই ইফতার ও রাতের খাবার দেওয়া হয়। এতিমখানা দুটি হলো কারওয়ান বাজারের জামিয়া আম্বর শাহ আল ইসলামিয়া এতিমখানা ও মাদ্রাসা এবং তেজগাঁওয়ে রহমতে আলম ইসলাম মিশন ও ইসলাম মিশন এতিমখানা।


ইফতারের আগে প্রথম আলোর প্রশাসন বিভাগের কর্মকর্তারা উপস্থিত থেকে দুটি এতিমখানার শিশুদের হাতে খাবার তুলে দেন। ইফতারের খাবারে ছিল খেজুর, বেগুনি, ছোলা, মুড়ি, পেঁয়াজু, জিলাপি, আপেল, ফ্রুট ড্রিংক। এর সঙ্গে রাতের খাবার হিসেবে দেওয়া হয় বিরিয়ানি।

ইফতারের আগে দুটি এতিমখানাতেই পৃথক মোনাজাত অনুষ্ঠিত হয়। জামিয়া আম্বর শাহ আল ইসলামিয়া এতিমখানা ও মাদ্রাসায় মোনাজাত পরিচালনা করেন এতিমখানার সুপারভাইজার মাওলানা মো. নুরুল হক। মোনাজাতে আল্লাহর রহমত কামনা করে বিশেষ দোয়া করা হয়। পাশাপাশি দেশের জন্য ও প্রথম আলোর সার্বিক কল্যাণ ও উন্নতি কামনা করা হয়।

২০১১ সাল থেকে প্রথম আলো প্রতিবছর রমজান মাসে এতিম শিশুদের মধ্যে ইফতার ও খাবার বিতরণ করছে। কারওয়ান বাজারের এতিমখানায় প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক (হেফজ বিভাগ) হাফেজ মো. ফয়েজুর রহমান, প্রথম আলোর মানবসম্পদ বিভাগের সহকারী মহাব্যবস্থাপক রুবায়েত তৌহিদ সিদ্দিকী, ব্যবস্থাপক মো. শামীম খান, সহকারী ব্যবস্থাপক (প্রশাসন) এ বি এম খায়রুল কবিরসহ এতিমখানার ২৩০ শিশু উপস্থিত ছিল।

একই সময়ে তেজগাঁওয়ের রেলগেট এলাকায় রহমতে আলম ইসলাম মিশন ও ইসলাম মিশন এতিমখানায় শিশুদের মধ্যে ইফতার ও খাবার দেওয়া হয়। এতে এতিমখানার ৫০০ মেয়ে শিশুসহ ১ হাজার ১৬০ শিশু অংশ নেয়। ইফতারের আগে মোনাজাত পরিচালনা করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ (মহিলা শাখা) মাওলানা আবু সালেহ তাজুল আলম।

তেজগাঁওয়ের এতিমখানায় প্রতিষ্ঠানটির সুপারিনটেনডেন্ট মুহাম্মদ নজরুল ইসলাম, শিক্ষক মাওলানা মোখলেছুর রহমান, প্রথম আলোর প্রশাসন বিভাগের প্রধান শেখ জামাল আখতার, নিরাপত্তা ব্যবস্থাপক মো. সাজ্জাদুল কবির, উপব্যবস্থাপক (হিসাব) মো. সফিকুল ইসলাম, নির্বাহী (প্রশাসন) তানবীর আলম, জ্যেষ্ঠ নির্বাহী সাদিয়া আফরিন, জ্যেষ্ঠ নির্বাহী রোখসানা রহমান, নির্বাহী (প্রশাসন) শামসুন নাহার, জুনিয়র নির্বাহী (হিসাব) ফাতেমা-তুজ-জোহরা উপস্থিত ছিলেন।