মাদক ব্যবসায়ীদের আইনের আওতায় আনুন: রিয়াজুল

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় অভিযুক্ত আসামিদের মানবাধিকারের বিষয়টি নিশ্চিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কাছে চিঠি দিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক। এ ছাড়া মাদক ব্যবসায়ীদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার কথা চিঠিতে উল্লেখ করেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর গতকাল সোমবার পাঠানো চিঠিতে তিনি বলেন, মৌলিক অধিকারের প্রাথমিক রক্ষাকর্তা হলো রাষ্ট্র। তাই রাষ্ট্র এবং সব সরকারি সংস্থা সংবিধানে সুরক্ষিত অধিকার প্রতিষ্ঠা ও নিশ্চিতকরণে দায়বদ্ধ। সম্প্রতি মাদকবিরোধী অভিযানে বহু অভিযুক্ত মাদক ব্যবসায়ী নিহত এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের আহত হওয়ার ঘটনা দেশব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশের সংবিধান অনুযায়ী অভিযুক্ত ব্যক্তিদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করার বিষয়টিও চিঠিতে তুলে ধরা হয়। সংবিধানের ৩৫ (৩) নম্বর অনুচ্ছেদ অনুসারে, ফৌজদারি অপরাধের দায়ে অভিযুক্ত প্রত্যেক ব্যক্তির বিচার লাভের কথা উল্লেখ করেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান। এ জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, ‘মাদকবিরোধী অভিযান পরিচালনার সময় অভিযুক্ত আসামি, সন্দেহভাজন ব্যক্তিসহ সংশ্লিষ্ট সবার মানবাধিকারের বিষয়টি যাতে যথাযথভাবে বিবেচনা করা হয় এবং সংবিধানে বর্ণিত অধিকার যেন সুরক্ষিত হয়, সে বিষয়ে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আপনাকে অনুরোধ করছি।’