মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য জিপির 'মাইস্টাডি'

মোবাইল অ্যাপলিকেশন ‘মাইস্টাডি’ তৈরি উপলক্ষ্যে চুক্তি সাক্ষর অনুষ্ঠান। ছবি: প্রথম আলো
মোবাইল অ্যাপলিকেশন ‘মাইস্টাডি’ তৈরি উপলক্ষ্যে চুক্তি সাক্ষর অনুষ্ঠান। ছবি: প্রথম আলো

মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য শিক্ষা গ্রহণের মোবাইল অ্যাপলিকেশন ‘মাইস্টাডি’ তৈরিতে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ ও দূরবীন ল্যাবস লিমিটেড এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে গ্রামীণফোন। জাতীয় পাঠ্যক্রম অনুযায়ী গণিত, ইংরেজি ও আইসিটি বিষয়গুলো নিয়ে ৯ম ও ১০ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘মাইস্টাডি’ মোবাইল অ্যাপটি কাজ করবে। শিক্ষার্থীরা যেন যেকোনো বিষয় সহজভাবে বুঝতে পারে সে লক্ষ্যে স্বশিক্ষা ও স্ব-মূল্যায়ন করার সুবিধা দেবে অ্যাপটি।

আজ মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

দেশব্যাপী সবাই অ্যাপটি ব্যবহার করে মানসম্মত শিক্ষা গ্রহণের সুযোগ পাবে এবং নির্দিষ্ট বিষয়ের যে কোনো বিষয় সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবে। ‘মাইস্টাডি’র কনটেন্টগুলো শিক্ষার্থীরা সম্পূর্ণ বিনা মূল্যে পাওয়ার সুযোগ পাবে।

গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি, ব্রিটিশ কাউন্সিলের বাংলাদেশ ডিরেক্টর বারবারা উইকহ্যাম, দূরবীন ল্যাবসের ডিরেক্টর রিয়াজ মনোয়ার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় ডিজিটাল সময়ে, প্রত্যেক ছাত্র-ছাত্রীর জন্য ডিজিটাল শিক্ষামূলক কনটেন্ট একটি অতীব প্রয়োজনীয় বিষয় হয়ে উঠছে। বাংলাদেশে শিক্ষার্থীদের জন্য ইন্টারনেট ব্যবহারের সুযোগ থাকলেও, গঠনমূলক ও যথাযথ শিক্ষা উপকরণ বাংলায় পাওয়া বেশ কঠিন। এই অপ্রতুলতার কথা মাথায় রেখেই দীর্ঘদিন ধরে দেশে এবং দেশের বাইরে শিক্ষার উন্নয়নে কাজ করে আসা ব্রিটিশ কাউন্সিল এবং বাংলাদেশেরডিজিটাল শিক্ষার উন্নয়নে কাজ করা প্রতিষ্ঠান দূরবীন ল্যাবস এর সঙ্গে কাজ করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন।

অনুষ্ঠানে গ্রামীণফোনে সিইও মাইকেল ফোলি বলেন, ‘ধীরে শুরু হলেও এটা নিশ্চিতভাবেই বলা যায় অনলাইন শিক্ষা আমাদের জ্ঞান আহরণের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে দেবে এবং এটি ইতিমধ্যেই আমাদের সমাজে প্রভাব ফেলতে শুরু করেছে। বাংলাদেশের সামনে জ্ঞান এর ডিজিটালকরণ ও গণতন্ত্রায়ণ এবং মানসম্মত শিক্ষার সঙ্গে ব্যবধান হ্রাসের ভালো সুযোগ রয়েছে। বিশ্বব্যাপী স্বীকৃত ব্রিটিশ কাউন্সিল এবং আমাদের দেশীয় ইনোভেশন পার্টনার দূরবীন ল্যাবস-এর সহযোগিতায় ‘মাইস্টাডি’ বর্তমান সময়ে শিক্ষার উন্নয়নে প্রয়োজনীয় ও সর্বোৎকৃষ্ট কনটেন্ট প্রদানে সক্ষম হবে বলে আমরা আশাবাদী।’

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের পক্ষে কান্ট্রি ডিরেক্টর বারবারা উইকহ্যাম বলেন, ‘বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয় ও অন্যান্য এজেন্সির সঙ্গে ইংরেজি বিষয়ক জ্ঞান এবং শিক্ষার উন্নয়নে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে আমাদের। আমরা মনে করি ডিজিটাল ডোমেইনে এই উদ্যোগ উন্নয়নের পরবর্তী ধাপ হিসেবেই বিবেচিত হবে। বাংলাদেশের শীর্ষস্থানীয় টেলিকম প্রতিষ্ঠান গ্রামীণফোন এবং ডিজিটাল পর্যায়ে নেতৃত্ব দেওয়া দূরবীন ল্যাবসের সঙ্গে কাজ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

দূরবীন ল্যাবসের রিয়াজ মনোয়ার বলেন, ‘বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে ডিজিটাল শিক্ষা আশীর্বাদ হিসেবে কাজ করবে, যেটি এখানকার শিক্ষার্থীদের গুণগত শিক্ষা প্রদানে একটি সহায়ক হিসেবে আবির্ভূত হবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি জিপি মাইস্টাডি অ্যাপটি আমাদের ডিজিটাল শিক্ষাকে আরও কয়েক ধাপ সামনে এগিয়ে নিয়ে যাবে এবং লাখো শিক্ষার্থীর জ্ঞান অর্জন এবং জ্ঞানের পরিধি বাড়াতে গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করবে।’

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান, চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হোসেন; হেড অব সাস্টেইনেবিলিটি আনজুম রাশনা হাসান এবং হেড অব কমিউনিকেশনস সৈয়দ তালাত কামালসহ গ্রামীণফোনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। এ ছাড়া ব্রিটিশ কাউন্সিলের বাংলাদেশ ডিরেক্টর বারবারা উইকহ্যামসহ ব্রিটিশ কাউন্সিল ও দূরবীন ল্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা।