রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার অনন্য নজির স্থাপন করেছে

স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রথম আলো ফাইল ছবি।
স্পিকার শিরীন শারমিন চৌধুরী। প্রথম আলো ফাইল ছবি।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ দ্বিপক্ষীয় আলোচনা এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন নিয়ে রোহিঙ্গাদের নিরাপদ, শান্তিপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন চায়। গত শুক্রবার ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলিতে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে আয়োজিত একটি আন্তর্জাতিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ফ্রান্স-বাংলাদেশ মৈত্রী গ্রুপ এই সম্মেলনের আয়োজন করেছে। এতে শিরীন শারমিন আরও বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার অনন্য নজির স্থাপন করেছে। সীমান্ত খুলে দিয়ে মানবতার নতুন দিগন্তের উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের লক্ষ্যে মিয়ানমারের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে বাংলাদেশ। বাংলাদেশের সঙ্গে স্বাক্ষরিত চুক্তির প্রতি সম্মান রেখে মিয়ানমার রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন করবে বলে তিনি আশা করেন। তিনি এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সজাগ দৃষ্টি ও সমর্থন কামনা করেন।

ফ্রান্স-গাম্বিয়া মৈত্রী গ্রুপের সভাপতি জাঁ ফ্রাংকোয়ে বায়ের সভাপতিত্বে সম্মেলনে ফ্রান্স- বাংলাদেশ মৈত্রী গ্রুপের সভাপতি ডেনিয়েল অবনো, মানবাধিকার বিষয়ক গবেষক মং জারনি, মানবাধিকারকর্মী রাজিয়া সুলতানা, তুন খিন, রোহিঙ্গা বিষয়ক আইনবিদ নুরুল ইসলাম প্রমুখ বক্তব্য দেন।