তিন অ্যাজেন্ডা নিয়ে বিএনপি কাজ করছে: মওদুদ

মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি
মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি

এই মুহূর্তে বিএনপি তিনটি অ্যাজেন্ডা নিয়ে কাজ করছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ। তিনি বলেন, এর মধ্যে প্রথমটি হলো খালেদা জিয়ার মুক্তি। দ্বিতীয়, জনমত সৃষ্টি করে জোটের পরিসর আরও বাড়িয়ে ঐক্য সৃষ্টি করা। আর সর্বশেষ, সবাইকে নিয়ে আন্দোলন এমন পর্যায়ে নেওয়া, যাতে সুষ্ঠু নির্বাচন দিতে সরকার বাধ্য হয়।

আজ শনিবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভা ও ইফতার অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। রাজশাহী বিশ্ববিদ্যালয় সাবেক ছাত্রদলের সংগঠন রুনেসা এর আয়োজন করে।
মওদুদ আহমদ বলেন, ‘আমরা খালেদা জিয়াকে মুক্ত করার চেষ্টা করছি কিন্তু সরকার নানা কৌশলে তাঁর মুক্তি বিলম্বিত করার চেষ্টা করছে।’ তিনি আরও বলেন, ‘শান্তিপূর্ণ কর্মসূচির মাধ্যমে খালেদা জিয়াকে মুক্ত করা সম্ভব হবে না। তাই ধীরে ধীরে আমাদের কঠোর কর্মসূচি দিতে যেতে হবে। আন্দোলনকে চূড়ান্ত পর্যায়ে নিয়ে যেতে হবে।’

নেতা-কর্মীদের উদ্দেশে মওদুদ বলেন, ‘সবকিছুর একটা সময় আছে। আপনাদের সেই সময়ের অপেক্ষা করতে হবে। সময় এলে অবশ্যই কঠোর কর্মসূচি দেওয়া হবে।’

তিনটি কারণে আওয়ামী লীগ কলঙ্কমুক্ত হতে পারবে না উল্লেখ করে বিএনপির এই নেতা বলেন, ১৯৭২ থেকে ১৯৭৫ আওয়ামী লীগের সময়কালে বাংলাদেশে দুর্ভিক্ষ হয়েছিল। আওয়ামী লীগের দুর্নীতির কারণে লাখো মানুষ না খেয়ে মৃত্যুবরণ করেছে। আরেকটি হলো রক্ষীবাহিনী। তাদের অত্যাচারে দেশের বিরোধী দলের প্রায় ৪০ হাজার নেতা-কর্মী খুন হয়েছেন। এই রক্ষীবাহিনী যেকোনো বাড়িতে ঢুকতে পারত। তারা যেকোনো জিনিস বাজেয়াপ্ত করতে পারত, কোনো জব্দতালিকা তাদের দিতে হতো না। সর্বশেষ একদলীয় স্বৈরাচারী বাকশালি শাসনব্যবস্থা তারা কায়েম করেছে। এই তিন কলঙ্ক থেকে তারা মুক্ত হতে পারবে না।

একই অনুষ্ঠানে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অভিযোগ করে বলেন, পার্শ্ববর্তী দেশের কাছে বর্তমান প্রধানমন্ত্রী দেশের সার্বভৌমত্ব বিক্রি করে দিয়েছেন। ভারত থেকে প্রধানমন্ত্রী কিছুই আনতে পারেননি বলে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

খালেদা জিয়ার একান্ত সচিব এ বি এম আবদুস সাত্তার, বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলামসহ ইফতার অনুষ্ঠানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্রদলের সাবেক নেতারা উপস্থিত ছিলেন।