আনসারুল্লাহ বাংলা টিমকে সন্দেহ

ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি
ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি

মুন্সিগঞ্জে প্রকাশক শাহজাহান বাচ্চু হত্যাকাণ্ডে জঙ্গিদেরই সন্দেহ করছে পুলিশ। পুলিশ বলছে, জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি) বা আনসার আল ইসলামের জঙ্গিরা এই হত্যাকাণ্ডে জড়িত থাকতে পারে।

আজ শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গণমাধ্যম ও জনসংযোগ বিভাগে এক সংবাদ সম্মেলনে শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানান ডিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম বলেন, ঘটনার পর কাউন্টার টেররিজমের দুটো দল (তদন্ত ও বোমা বিস্ফোরক বিশেষজ্ঞ দল) ঘটনাস্থলে যায়, তাঁরা ঘটনাস্থল পরিদর্শন করেন। সেখান থেকে সংগৃহীত আলামত পর্যালোচনা করা হচ্ছে। পাশাপাশি প্রত্যক্ষদর্শীদের বক্তব্য ও তাঁর প্রোফাইল, ফেসবুকের টাইমলাইন ঘেঁটে এবং অন্যান্য গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এটি জঙ্গিদের দ্বারা সংঘটিত হত্যাকাণ্ড বলেই মনে হচ্ছে।

পুলিশ মনে করছে এই হত্যাকাণ্ড আনসার আল ইসলাম বা আনসারুল্লাহ বাংলা টিমের জঙ্গিরা ঘটনাটি ঘটিয়েছে—এমনটাই জানান মনিরুল ইসলাম। স্থানীয় পুলিশ ঘটনা তদন্ত করছে তবে কাউন্টার টেররিজম ইউনিটের একাধিক টিম তদন্তে রয়েছে।

মনিরুল ইসলাম বলেন, বিভিন্ন সময় আনসারুল্লাহ বাংলা টিমের যেসব নেতাদের গ্রেপ্তার করা হয়েছিল তাঁদের জিজ্ঞাসাবাদের তথ্য এবং অন্যান্যভাবে সংগৃহীত গোয়েন্দা তথ্য পর্যালোচনা করে কারা ঘটনাটি ঘটিয়েছে তা সুনির্দিষ্টভাবে শনাক্ত করা এবং তাদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।

গত রোববার (১১ জুন) মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার কাকলদি গ্রামে আড্ডা দেওয়ার সময়  শাহজাহান বাচ্চুকে গুলি করে হত্যা করা হয়। তিনি মুন্সিগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক। বিশাখা প্রকাশনী নামে যে প্রকাশনা সংস্থা চালাতেন, সেখান থেকে অন্তত ৬০০ কবিতার বই বের করেছেন। ফেসবুকে লিখে তিনি নিজের মতাদর্শ প্রকাশ করতেন।