নির্বাচনে কারসাজি করতে সরকারের নির্দেশে ইসি ইভিএম কেনার পরিকল্পনা করছে: রিজভী

রুহুল কবির রিজভী। ফাইল ছবি
রুহুল কবির রিজভী। ফাইল ছবি

নির্বাচনে কারসাজি করতে নির্বাচন কমিশন (ইসি) ইভিএম কেনার পরিকল্পনা করছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। আজ বৃহস্পতিবার নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন হয়। সেখানে তিনি এ অভিযোগ করেন।

রুহুল কবির রিজভী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে  ‘ইলেকশন ইঞ্জিনিয়ারিং’ (নির্বাচনে কারসাজি) করতে সরকারের নির্দেশে নির্বাচন কমিশন ২ হাজার ৬০০ কোটি টাকার ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার পরিকল্পনা করছে। এটি জাতীয় নির্বাচন নিয়ে চক্রান্তের পথে অগ্রসর হওয়ার অংশ।

বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, সরকারের নির্দেশে নির্বাচন কমিশন ইভিএম চালুর মাধ্যমে আরেকটি বড় ধরনের ইলেকশন ইঞ্জিনিয়ারিংয়ের পথে এগোচ্ছে। আগামী সংসদ নির্বাচনে ১০০টি আসনে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

রিজভী অভিযোগ করে বলেন, বিএনপি  নেতৃত্বাধীন ২০-দলীয় জোট, বিভিন্ন রাজনৈতিক দল, নির্বাচন পর্যবেক্ষক ও বিশ্লেষকদের আপত্তির পরেও তাড়াহুড়ো করে নির্বাচন কমিশনের ইভিএম স্থানীয়ভাবে কেনা ও আমদানি করার পরিকল্পনা দুরভিসন্ধিমূলক। তিনি বলেন, দেশের মানুষ ইভিএম মানতে নারাজ। ভোটাধিকার হরণের এ পদ্ধতির ব্যবহার ‘চুপিসারে ডিজিটাল অন্তর্ঘাত’।

রিজভী সংসদ নির্বাচনসহ সব নির্বাচনে ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত থেকে নির্বাচন কমিশনকে সরে আসার দাবি জানান। তাঁর যুক্তি, এটি জনদাবির বিপক্ষের সিদ্ধান্ত। এ ছাড়া রিজভী নির্বাচন কমিশনে ‘দলবাজ’ কর্মকর্তাদের সরিয়ে কমিশন পুনর্গঠনের দাবিও জানান।

সংবাদ সম্মেলনে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন, কবীর মুরাদ, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।