'ঐকমত্যের ভিত্তিতেই নির্বাচনকালীন সরকার হতে হবে'

জোনায়েদ সাকী
জোনায়েদ সাকী

বর্তমান প্রধানমন্ত্রীকে ক্ষমতায় রেখে নির্বাচনকালীন ঐকমত্যের সরকার হবে না বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কারী জোনায়েদ সাকী। তিনি বলেন, জামায়াত ছাড়া দেশের সকল রাজনৈতিক দলের ঐকমত্যের ভিত্তিতেই নির্বাচনকালীন সরকার গড়ে তুলতে হবে।

শুক্রবার সন্ধ্যায় নারায়ণগঞ্জ গণসংহতি আন্দোলন আয়োজিত দলের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মী ও শুভানুধ্যায়ী সম্মেলনে জোনায়েদ সাকী এসব কথা বলেন।

সাকি বলেন, সংসদ নির্বাচন নিয়ে জনগণের মাঝে যে অনাস্থা ও আশঙ্কা তৈরি হয়েছে তা থেকে উত্তরণে বড় দুটি দলের কোনো গ্রহণযোগ্য কর্মসূচি নেই। ফলে চলমান রাজনৈতিক সংকট কাজে লাগিয়ে দেশি বিদেশি নানান অপশক্তি ষড়যন্ত্রের চেষ্টা করছে। গণসংহতি প্রস্তাবিত ‘জাতীয় সনদ’ই বর্তমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণের উপায়।

সংকট সমাধানে সাংবিধানিক সংস্কারের মাধ্যমে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য প্রতিষ্ঠা ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোতে গণতন্ত্রায়ণের প্রতি জোর দেন সাকি।

সংগঠনের নারায়ণগঞ্জ জেলার সমন্বয়ক তরিকুল সুজনের সভাপতিত্বে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের আহ্বায়ক রফিউর রাব্বি এ সময় উপস্থিত ছিলেন। রফিউর রাব্বি চলমান রাজনৈতিক বন্ধ্যাত্ব ঘুচিয়ে জনগণের দল হিসেবে গণসংহতি নিজেদের প্রতিষ্ঠিত করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।