১ অক্টোবর থেকে বিএনপির কর্মসূচি শুরু: মওদুদ

মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি
মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ বলেছেন, ১ অক্টোবর থেকে বিএনপির কর্মসূচি শুরু হবে। সবাইকে আন্দোলনের প্রস্তুতি নিতে হবে, আন্দোলন সফল হলে তারপর সংসদ নির্বাচন হবে।

আজ বৃহস্পতিবার রাজধানীর নয়াপল্টনে ভাসানী ভবনে দলের প্রয়াত নেতা আ স ম হান্নান শাহর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দলের অনুষ্ঠানে মওদুদ আহমদ এ কথা বলেন।

মওদুদ আহমদ বলেন, জাতীয় ঐক্য গঠনের মাধ্যমে কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্ত করে আগামী নির্বাচনে অংশ নেবে বিএনপি। এ জন্য সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে, রাজপথে নেমে কর্মসূচি সফল করতে হবে। তিনি বলেন, বিএনপির সামনে জাতীয় ঐক্যের কোনো বিকল্প নেই। তাই গণতন্ত্রমনা সব দলের সঙ্গে একটি জাতীয় ঐক্য তৈরিতে কাজ করছে বিএনপি। দ্রুত এটি সফল হবে।

সরকারের উদ্দেশে মওদুদ আহমদ বলেন, আওয়ামী লীগ যদি আবারও ৫ জানুয়ারি মার্কা নির্বাচন করতে চায়, তাহলে সেটি তাদের দিবাস্বপ্ন। এ দেশের জনগণ ভোটারবিহীন কোনো নির্বাচনের ষড়যন্ত্র সফল হতে দেবে না।

কারাগারে বিচারকাজ চলার বিষয়ে মওদুদ আহমদ বলেন, কত বড় প্রতিহিংসা খালেদা জিয়ার প্রতি! জেলখানায় আদালত বসিয়ে সেখানে বিচারকাজ পরিচালনা করছে। যেটা কল্পনাতীত। সংবিধানে আছে, কারও বিচারকাজ চললে সেটি হবে উন্মুক্ত। কিন্তু সেটি না করে সরকার বেআইনিভাবে কারাগারে আদালত বসিয়ে খালদা জিয়ার মামলার বিচারকাজ চালাচ্ছে।

মওদুদ আহমদ আরও বলেন, সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহা একটি 'অমর' রায় লিখে গেছেন। এ রায় সরকার গ্রহণ করতে পারেনি বলে তাঁকে চলে যেতে হয়েছে। সরকার একদিকে বলে স্বাধীন বিচার বিভাগের কথা, অন্যদিকে তারা বিচার বিভাগকে নিজের নিয়ন্ত্রণে নিতে চায়। এটি সরকারের দ্বৈতনীতি। তিনি বলেন, 'এস কে সিনহা একটি বই লিখেছেন, সেখানে তিনি অনেক কিছু প্রকাশ করেছেন। অনেক কিছু বলে গেছেন, অনেকের দুর্নীতির কথা বলেছেন। সে জন্য সরকার ও সরকারের মন্ত্রীরা তাঁকে নিয়ে বিভিন্ন কথা বলছেন।'