'খাট' আমদানিতে যুক্ত ২০ জন শনাক্ত

ফাইল ছবি
ফাইল ছবি

খাট আমদানি-রপ্তানির সঙ্গে বড় একটি চক্র জড়িত। এই মাদক আমদানি-রপ্তানিতে জড়িত ২০ থেকে ২২ জনের একটি চক্র শনাক্ত করা গেছে। বিষয়টি তদন্তাধীন।

আজ বুধবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) জামাল উদ্দীন আহমেদ। তিনি বলেন, আফ্রিকা থেকে মিথ্যা ঘোষণা দিয়ে আমদানি করা মাদক ‘খাট’ নিষিদ্ধ করা হচ্ছে। নতুন এই মাদককে সরকারিভাবে নিষিদ্ধ ঘোষণার উদ্যোগ নিয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এ-সংক্রান্ত একটি প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

দেশব্যাপী মাদক আগ্রাসন রোধে মিডিয়ার ভূমিকা, বর্তমান মাদক পরিস্থিতি, জাতীয় উন্নয়ন মেলাসহ অন্যান্য বিষয়ের ওপর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

বিফ্রিংয়ে জামাল উদ্দীন আহমেদ বলেন, এনপিএস বা খাটকে বিশ্বব্যাপী মাদকের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। বাংলাদেশে এই মাদককে নিষিদ্ধ ঘোষণা করার প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। কিছুদিনের মধ্যেই খাটকে নিষিদ্ধ ঘোষণা করবে সরকার।


জামাল উদ্দীন বলেন, মাদকদ্রব্য অধিদপ্তর চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত মোট ৩০ হাজার ৮৯৭টি অভিযান চালিয়ে ৯ হাজার ৯৩৪ মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে ৮৪০৬টি মামলা করেছে। এ ছাড়া গত ২০ থেকে ২৬ সেপ্টেম্বর পরিচালিত বিশেষ সাঁড়াশি অভিযানে সারা দেশে ৬০৩ জন আসামির বিরুদ্ধে ৫৫৯টি মামলা দেয় অধিদপ্তর। এ সময় ৫৯ হাজার ৫০৬টি ইয়াবা উদ্ধার করা হয়। কক্সবাজারে পরিচালিত টাস্কফোর্সের অভিযানে তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ীদের বাড়িতে হানা দেওয়া হয়েছে। এ অভিযানে মাদক ব্যবসায়ীদের ভিত নড়বড়ে হয়েছে।

ব্রিফিংয়ে জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত আগারগাঁওয়ে অনুষ্ঠেয় উন্নয়ন মেলায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সব সেবা মিলবে। এই মেলার স্টলে মাদক নিরাময়ের পরামর্শ, লাইসেন্সের আবেদনের মতো সেবা দেওয়া হবে। উন্নয়ন মেলা উপলক্ষে দেশের সব জেলায় মাদকবিরোধী প্রচারণা চালানো হবে।