ঢাকায় মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে ট্রাফিক নির্দেশনা

ঢাকা মহানগর পুলিশ(ডিএমপি)
ঢাকা মহানগর পুলিশ(ডিএমপি)

সারা দেশে কাল শুক্রবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকার নয়টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৭৪০ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেবেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, লেকচার থিয়েটার ভবন, বিজনেস স্টাডিজ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্রগুলোয় ৯ হাজার ৯৯৯, ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুলের কেন্দ্র দুটিতে ৫ হাজার ৭৪১, ইডেন মহিলা কলেজে ৬ হাজার, তেজগাঁও কলেজে ৮ হাজার, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে ৫ হাজার পরীক্ষা দেবেন। পরীক্ষা শুরুর আগেই পরীক্ষাকেন্দ্র ও আশপাশের রাস্তাগুলোয় পরীক্ষার্থী, অভিভাবক ও যানবাহনের ভিড় এড়াতে পার্কিং ব্যবস্থাপনায় বেশ কিছু নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

যানবাহন পার্কিং ব্যবস্থাপনা
১. ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক পরীক্ষাকেন্দ্রগুলোয় আসা অভিভাবক ও পরীক্ষার্থীদের গাড়িগুলো মল চত্বর ও জগন্নাথ হল থেকে পলাশী পর্যন্ত পশ্চিম প্রান্তে এক দিকে পার্কিং করতে হবে।

২. ইডেন মহিলা কলেজকেন্দ্রিক পরীক্ষাকেন্দ্রগুলোয় আসা পরীক্ষার্থীদের গাড়িগুলো নীলক্ষেত থেকে পলাশী ক্রসিং পর্যন্ত পূর্ব দিকে এক লেনে পার্কিং করতে হবে।

৩. ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুলকেন্দ্রিক পরীক্ষাকেন্দ্রগুলোয় আসা অভিভাবক ও পরীক্ষার্থীদের গাড়িগুলো পুরোনো এলিফ্যান্ট রোড হয়ে গাউছিয়া পর্যন্ত পার্কিং করতে হবে।

৪. তেজগাঁও কলেজে সোনারগাঁওয়ের দিক থেকে আসা অভিভাবক ও পরীক্ষার্থীরা ইন্দিরা রোডে নেমে ব্যক্তিগত গাড়ি মানিক মিয়া অ্যাভিনিউতে পার্কিং করবেন। মানিক মিয়া অ্যাভিনিউ ও অ্যারোপ্লেন ক্রসিং দিয়ে আসা পরীক্ষার্থীরা কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) সামনে নেমে উদ্যান পার হয়ে তেজগাঁও কলেজে যাবেন। তাঁদের ব্যক্তিগত গাড়ি ফার্মগেট, বিজয় সরণি, খেজুরবাগান হয়ে মানিক মিয়া অ্যাভিনিউ এসে পার্ক করতে হবে।

৫. মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে আসা পরীক্ষার্থীদের সুবিধার্থে ওই শিক্ষাপ্রতিষ্ঠানের সামনের রাস্তা যানবাহন চলাচলের জন্য বন্ধ থাকবে। ব্যক্তিগত গাড়িগুলো পীরজঙ্গী ক্রসিং ও কমিশনার গলি ক্রসিংয়ে ছাত্রছাত্রীদের নামিয়ে দিয়ে পার্শ্ববর্তী নির্দিষ্ট এলাকায় পার্কিং করতে হবে।

এ ছাড়া পরীক্ষার্থী ও তাঁদের অভিভাবকদের হাতে সময় নিয়ে পরীক্ষাকেন্দ্রের উদ্দেশে রওনা দিতে অনুরোধ করা হয়েছে।

আজ বৃহস্পতিবার ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।