বিক্ষিপ্ত ভাবনাগুলোকে নিয়ে 'আইডিয়া'

'আমাদের আগে আরও অনেকে মাইক্রোসফট ইয়াং বাংলার এই প্ল্যাটফর্মে কাজ করেছে। তাদের ভাবনাগুলোও ছিল আমাদের মতো বিক্ষিপ্ত। কিন্তু সেই বিক্ষিপ্ত ভাবনাগুলো থেকে দুর্দান্ত সব আইডিয়া হওয়া সম্ভব।'- মাইক্রোসফট ইয়াং বাংলা সামিটে কথাগুলো বলছিলেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের একটি দলের প্রধান মো. ইয়াসিন মিয়া মাহির। তার পাশেই ছিলেন দলের সদস্য সায়মা আক্তার। তারা বলেন, আমাদের আইডিয়াগুলো এখনও দুর্দান্ত হয়ে ওঠেনি, কিন্তু সামিটে যা শেখানো হচ্ছে তারপর হয়ত আমাদের এই ভাবনাগুলো 'দুর্দান্ত আইডিয়া' হয়ে উঠবে।

তরুণদের বৃহত্তম প্ল্যাটফর্ম ইয়াং বাংলার উদ্যোগে ও মাইক্রোসফটের সহায়তায় আয়োজিত 'স্টার্ট আপ' ইন্টার্নদের সামিটে অংশ নিতে এবার আবেদন করে ১ হাজারের বেশি উদ্যোক্তা। ৩ সেপ্টেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে শুরু হয়ে ৪ দিনব্যাপী আয়োজিত মাইক্রোসফট ইয়াং বাংলা ইন্টার্নশিপ সামিট শেষ হবে ৬ অক্টোবর। তরুণ-যুবকদের তথ্যপ্রযুক্তি নির্ভর স্বাধীন আইডিয়া বিকাশ এবং এর মাধ্যমে উদ্যোক্তা তৈরি করে ডিজিটাল বাংলাদেশের অগ্রগতিতে এগিয়ে নিতে এই উদ্যোগ। এবারের এই ইন্টার্নশিপ প্রোগ্রামে সারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে রেজিস্ট্রেশন করে ৩২৪টি গ্রুপ। এর থেকে বাছাইকৃত ২৫০টি গ্রুপ সামিটে অংশ গ্রহণের সুযোগ পেয়েছে। কথা হচ্ছিল অংশ নেওয়া কয়েকটি গ্রুপের সঙ্গে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অংশ নেওয়া অপর একটি গ্রুপের প্রধান তাসমিয়াহ্ ফাইরুজ সিন্থি। মার্কেটিং বিভাগে পড়ছেন তিনি। স্বপ্ন নতুন কিছু করে দেখাবার। আর সে কারণেই বিভাগের সিনিয়র এম রহিম উল্লাহ ও সতীর্থ আফসানা হামিদ আনিকাকে নিয়ে দল গঠন করা। সামটি যোগ দিয়ে দারুণ উচ্ছ্বাসিত তিনি ও তার দল। সিন্থি বলেন, নতুন কিছু করতে চাই, করে দেখাতে চাই ভিন্ন কিছু। আর সে কারণেই এই দল গঠন। ফেসবুকে প্রথম যখন এই সামিটের কথা জানতে পারি, তখন থেকেই স্বপ্নের পথে হাঁটা শুরু। আমরা দারুণ আশাবাদী।

অংশ নেওয়া দলগুলোকে নিয়ে দারুণ আশাবাদী মাইক্রোসফট-ইয়াং বাংলার কো অর্ডিনেটর আশিকুর রহমান রূপক। তিনি জানান, আমরা সেপ্টেম্বরে যে ইন্টার্ন ব্যাচ আছে, তাদের ইন্টার্নশিপটা করাব ৩, ৪ ও ৫ অক্টোবর। প্রথমে আমরা তাদের জিজ্ঞেস করি বাস্তব জীবনের কোনো সমস্যাকে নতুন কোনো প্রযুক্তি আবিষ্কার করে সমাধান করার বিষয়ে আইডিয়া দিতে। তারপর ওই সমাধানগুলোর ওপর ভিত্তি করে তারা কীভাবে নিজেদের একটা ব্যবসা দাঁড় করাতে পারে এবং পরবর্তীতে ওই স্টার্ট আপগুলোর সিড আর্নিং বা ইনকিউবেশন করা যায় তার সাপোর্টগুলো আমরা মাইক্রোসফট-ইয়াং বাংলা টিমের তরফ থেকে দিয়ে থাকি।

সামিটে বেশ কিছু ভিন্ন ধর্মী সেশনের মাধ্যমে প্রতিযোগী গ্রুপগুলোকে প্রস্তুত করা হচ্ছে। গ্রুপগুলোর নিজস্ব আইডিয়া বিচার বিশ্লেষণ করে সেরা দশটি গ্রুপ নির্বাচন করা হবে। আর ৬ অক্টোবর ফাইনাল রাউন্ডে বিজয়ী গ্রুপগুলোর জন্য থাকছে ব্যবসা শুরুর মূলধনের জোগান থেকে শুরু করে বিভিন্ন ধরনের সাপোর্ট।

এ ছাড়াও সামিটের টপ ৫ সিডারের জন্য স্পেশাল কিছু থাকছে বলেও জানানো হয়। তিনি জানান, এখানে থেকে টপ টেন টিম আমরা ৫ তারিখে সিলেক্ট করব, এদের সঙ্গে পিচ করবে আমাদের মার্চ মাসে সিলেক্ট করা টপ টেন টিম। এই ২০ টি টিমের মধ্য থেকে টপ ৫ টিমকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।