দাবির উল্টোটা করছে সরকার: ড. কামাল

জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভোটের অধিকারের দাবিতে’ আয়োজিত মানববন্ধনে ড. কামাল হোসেন। ঢাকা, ০৭ অক্টোবর। ছবি: হাসান রাজা
জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভোটের অধিকারের দাবিতে’ আয়োজিত মানববন্ধনে ড. কামাল হোসেন। ঢাকা, ০৭ অক্টোবর। ছবি: হাসান রাজা

জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, তাঁরা মানুষের সাড়া পাচ্ছেন। তাঁদের আন্দোলন ইতিমধ্যে অনেক সফল। ‘গায়েবি’ মামলার কথা উল্লেখ করে ড. কামাল বলেন, গ্রেপ্তার করা নিয়ে তাঁদের দাবির উল্টোটা করছে সরকার।

আজ রোববার বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ভোটের অধিকারের দাবিতে’ এক মানববন্ধনে সভাপতির বক্তব্যে ড. কামাল এসব কথা বলেন।

গায়েবি মামলা প্রসঙ্গে ড. কামাল হোসেন বলেন, রাজবন্দীদের মুক্ত করতে হবে। সংসদ নির্বাচন পর্যন্ত কাউকে গ্রেপ্তার না করা, নতুন কোনো মামলা না দেওয়াসহ কয়েকটি দাবি জানিয়েছেন তিনি। তাঁর মতে সরকার উল্টোটা করছে। হাজার হাজার গায়েবি মামলা দেওয়া হচ্ছে বলে অভিযোগ করে তিনি আরও বলেন, ‘আমাদের ঐক্যবদ্ধ হতে হবে । এই দেশটা কোনো ব্যক্তির না, কোনো দলের না, কোনো পরিবারের না। আমাদের সকলের। অতীতের মতো এবারও আমাদের ঐক্যবদ্ধ আন্দোলন সফল হবে। ঐক্যের শক্তি নিয়ে জনগণের অধিকার নিশ্চিত করব।’

ড. কামাল হোসেন বলেন, ‘অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্যই আমরা জনগণের দাবি প্রতিষ্ঠার ডাকে নিয়োজিত। আমি বিশ্বাস করি যে আমাদের এ আন্দোলন অবশ্যই সফল হবে। অলরেডি যে অনেক সফল, তা আমরা লক্ষ্য করেছি। আমরা যেখানে যাই, অসাধারণ একটি সাড়া পাই। আজকে আপনাদের উপস্থিতি আমাদের এই আশ্বাসটা দিচ্ছে যে, আমাদের ১৬ কোটি মানুষ ঐক্যবদ্ধ হয়ে পরিবর্তন আনবে।’ পরিবর্তন আনতে হলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই বলেও উল্লেখ করেন তিনি।

দেশে লুটপাট চলছে উল্লেখ করে জাতীয় ঐক্য প্রক্রিয়ার এ নেতা বলেন, দেশ জনগণের মালিকানায় না থাকলে পাইকারিভাবে লুটপাট হয়, জনগণের সম্পত্তি পাচার হয়। হাজার হাজার কোটি টাকা ব্যাংক থেকে লুটপাট হচ্ছে। স্বাধীনতার প্রতিশ্রুতি পালন হচ্ছে না। জনগণকে দেশের মালিকানা ভোগ করতে হলে মালিকের ভূমিকা অবশ্যই রাখতে হবে। সে ভূমিকা রাখার জন্যই সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান।

আজকের মানববন্ধন থেকে নতুন কোনো কর্মসূচি ঘোষণা করা হয়নি। পরবর্তী সময় জানিয়ে দেওয়া হবে বলে জানানো হয়। গত ২২ সেপ্টেম্বর রাজধানীর মহানগর নাট্যমঞ্চে জাতীয় ঐক্য প্রক্রিয়ার উদ্যোগে নাগরিক সমাবেশের পর আজকের এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। ওই সমাবেশে বিএনপি, যুক্তফ্রন্টের তিন দল- বিকল্পধারা বাংলাদেশ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও নাগরিক ঐক্যের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। তবে আজকের সমাবেশে তাঁদের কেউ ছিলেন না।

মানববন্ধনে আরও বক্তব্য দেন গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সদস্যসচিব আ ব ম মোস্তফা আমীন, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর প্রমুখ। এ ছাড়া ইসলামী ঐক্যজোট, গণদল, ন্যাশনাল পিপলস পার্টি, বাংলাদেশ ন্যাপের নেতারাও বক্তব্য দেন।