সম্পদের তথ্য গোপন, ব্যবসায়ী বুলুর বিরুদ্ধে মামলা

এম এন এইচ বুলু
এম এন এইচ বুলু

১০৯ কোটি টাকার সম্পদের তথ্য গোপন এবং প্রায় ২৫ কোটি টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ব্যবসায়ী এম এন এইচ বুলুর বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার রাজধানীর রমনা মডেল থানায় মামলাটি করেন দুদকের উপপরিচালক ওয়াকিল আহমদ।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য মামলার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

এমএনএইচ বুলু বিএনএস গ্রুপের কর্ণধার এবং ঢাকা ব্যাংকের পরিচালক। সম্পদের তথ্য খতিয়ে দেখতে তাঁর বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয় ২০১৫ সালে। গত বছরের ২৬ নভেম্বর তাঁকে দুদকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়।

মামলার এজাহারে বলা হয়, দুদকের নোটিশের পরিপ্রেক্ষিতে এম এন এইচ বুলু ২০১৬ সালের ২০ এপ্রিল দুদকের একটি সম্পদ বিবরণী জমা দেন। তাতে ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকার স্থাবর সম্পদ এবং ৬০ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৫ টাকার অস্থাবর সম্পদ দেখিয়েছেন। এ ছাড়া তিনি ৩৬৯ কোটি ৭০ লাখ ১৫ হাজার ১৫৭ টাকার দায়-দেনার তথ্যও দিয়েছেন।

সম্পদ বিবরণীর তথ্য যাচাইয়ের সময় দেখা গেছে, তাঁর স্থাবর সম্পদের হিসাব ঠিক রয়েছে। অস্থাবর সম্পদ যাচাইকালে দেখা যায়, তিনি জমা দেওয়া সম্পদ বিবরণীতে নিজ ও নিজ নামের বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যাংক সমাপনী উদ্বৃত্ত এবং প্রতিষ্ঠানসমূহের দায়-দেনা দেখালেও ব্যবসায়িক পুঁজির হাতে নগদ বা লিকুইড অংশ দেখাননি।

অনুসন্ধানে দেখা গেছে, তিনি ১০৯ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯৮১ টাকা মূল্যমানের সম্পদের তথ্য গোপন গোপন করেছেন। এ ছাড়া ২৪ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৬২২ টাকা মূল্যমানের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগদখলে রেখেছেন।

ভিত্তিহীন ও মিথ্যা তথ্যসংবলিত সম্পদ বিবরণী দাখিল এবং জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তাঁর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় মামলা করা হয়।