সোরিয়াসিস ছোঁয়াচে রোগ নয়

ভারতের ডার্মাটোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সাবেক ভাইস প্রেসিডেন্ট কৌশিক লাহিড়ী বলেছেন, সোরিয়াসিস রোগ সংক্রামক বা ছোঁয়াচে নয়। সুতরাং এই রোগে আক্রান্ত রোগীদের দেখে ভয় পাওয়ার কিছু নেই।
ঢাকায় অনুষ্ঠিত সোরিয়াসিস সম্পর্কিত প্রথম আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী পর্বে আজ মঙ্গলবার কৌশিক লাহিড়ী এ কথা বলেন। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সোরিয়াসিস অ্যাওয়ারনেস ক্লাব এই সেমিনারের আয়োজন করে। আজ সকাল আটটা থেকে বিকেল পর্যন্ত এই সেমিনার চলে।

সেমিনারে কৌশিক লাহিড়ী আরও বলেন, সোরিয়াসিস রোগ একবার হয়ে গেলে তা আর সারে না। তবে এই রোগ সংক্রামক নয় বিধায় এ ধরনের রোগীদের সমাজ বা পরিবার থেকে বিচ্ছিন্ন করে রাখার প্রয়োজন নেই। নিয়মিত চিকিৎসাসেবা নিলে এই রোগ নিয়ন্ত্রণে রেখে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন সম্ভব। সোরিয়াসিসে আক্রান্ত রোগীরা কোথাও যাতে নিগৃহীত বা অবহেলার শিকার না হয়, সে জন্য সচেতনতা তৈরি করতে হবে।

বাংলাদেশ ডার্মাটোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম বলেন, সোরিয়াসিস অ্যাওয়ারনেস ক্লাব যে উদ্যোগ গ্রহণ করেছে, তা প্রশংসনীয়। তাদের এই উদ্যোগ সোরিয়াসিসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় বড় ধরনের ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

সেমিনারে সোরিয়াসিস অ্যাওয়ারনেস ক্লাবের সভাপতি অধ্যাপক সামিউল হক জানান, তাঁরা বাংলাদেশে সোরিয়াসিসে আক্রান্ত রোগীদের সংখ্যাগত পরিসংখ্যান তৈরির কাজে হাত দিয়েছেন। একই সঙ্গে মানুষকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই মধ্যে এই ক্লাবের মাধ্যমে বিনা মূল্যে চিকিৎসাসেবা দেওয়ার কাজ শুরু হয়েছে।

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া, অধ্যাপক এম ইউ কবির চৌধুরী, অধ্যাপক মুনির রশিদ, অধ্যাপক এহসান কবির, অধ্যাপক আবদুল্লাহ শিকদার প্রমুখ। 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশে সোরিয়াসিস অ্যাওয়ারনেস ক্লাবের যাত্রা শুরু হয় গত বছরের অক্টোবরে।