কাল রায় দেখে বক্তব্য ও মতামত

রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি
রুহুল কবির রিজভী। প্রথম আলো ফাইল ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলার রায় দেখে প্রতিক্রিয়া জানাবে বিএনপি। দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ‘আগামীকাল রায় কী হয়, তারপরই আমরা আমাদের বক্তব্য ও মতামত জানাব। তবে আমরা যেটাই করি, সেটা শান্তিপূর্ণ হবে। আমরা এমন কোনো ধরনের কাজ করব না, যেটাতে জনগণ কষ্ট পায়।’

আজ মঙ্গলবার বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী এ কথা বলেন। তিনি বলেন, রায় নিয়ে ‘প্রহসনের’ মঞ্চে পর্দা ওঠার পর কী দৃশ্যমান হবে, তা নিয়ে এখন সবার মধ্যে সংশয় ও নানা প্রশ্ন দেখা দিয়েছে।

রুহুল কবির রিজভী বলেন, ভবিষ্যতে যেকোনো কর্মসূচি পালন করার জন্য দলের নেতা-কর্মীদের প্রস্তুত থাকতে বলা হয়েছে। তিনি আরও বলেন, সরকারের নির্দেশিত ‘ফরমায়েশি’ রায় বাস্তবায়নের জন্য নানা কিছু করা হয়েছে ইতিমধ্যে। প্রধান বিচারপতিকে ‘বন্দুকের’ মুখে সরিয়ে দেওয়া হয়েছে। আগামীকাল ২১ আগস্ট হামলার রায়ও সরকারের ইচ্ছার বাইরে হতে পারবে কি না, তা নিয়ে জনগণের মধ্যে সন্দেহ রয়েছে।

রায়ের পর কর্মসূচি দেওয়া হলেও বিএনপির নেতা-কর্মীদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিএনপি নেতা রিজভী। নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘অতীতের মতো বর্তমান ‘অবৈধ’ সরকার নানাভাবে নিজেরাই নাশকতা সৃষ্টি করে উদোর পিণ্ডি বুধোর ঘাড়ে চাপানোর মতো পরিকল্পনা করে বিএনপির নেতা-কর্মীদের ওপর দায় চাপাতে পারে। সরকারের কোনো উসকানিতে বিভ্রান্ত না হওয়ার জন্য আমি নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানাচ্ছি। এ জন্য আমি নেতা-কর্মীদের সতর্ক থেকে দলীয় যে কর্মসূচি আসবে, তা সাফল্যমণ্ডিত করার আহ্বান জানাচ্ছি।’

৭ অক্টোবর নোয়াখালীতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদের বাসায় পুলিশি তল্লাশি, দলের প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিবকে কারাগারে পাঠানোর নিন্দা জানান রিজভী।

বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, মজিবর রহমান সরোয়ার, আবুল কালাম আজাদ প্রমুখ সংবাদ সম্মেলনে ছিলেন।