খালেদা জিয়া গ্রেনেড হামলার দায় এড়াতে পারেন না: হাছান মাহমুদ

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ের আপিলের অনুরোধ জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং দলের অন্যতম মুখপাত্র হাছান মাহমুদ। তিনি বলেছেন, ‘বিচারের রায়ে যদি খালেদা জিয়াকে শাস্তির আওতায় আনা না হয়, তাহলে রাষ্ট্রপক্ষকে অনুরোধ জানাব আপিল করা হোক। খালেদা জিয়া এই হত্যার দায় এড়াতে পারেন না।’

আজ বুধবার ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশ ও মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ এ মন্তব্য করেন। ‘২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে দোষীদের উপযুক্ত শাস্তির দাবি এবং বিএনপি–জামায়াত ও তাদের দোসরদের দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে’ বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্ম লীগ নামের একটি সংগঠন সমাবেশ ও মানববন্ধনের আয়োজন করে।

হাছান মাহমুদ বলেন, খালেদা জিয়া তখন প্রধানমন্ত্রী ছিলেন। তাঁর দায়দায়িত্ব ছিল এবং যুদ্ধে যে গ্রেনেড ব্যবহার করে, সরকারের অস্ত্রাগারে যে গ্রেনেড থাকে, সেই গ্রেনেড সেখানে (আওয়ামী লীগের সমাবেশে) ব্যবহার করা হয়েছিল। জেলখানার মধ্যে গ্রেনেড পাওয়া গিয়েছিল। তিনি দাবি করেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার বিষয়ে খালেদা জিয়া জানতেন। তাই ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আওতায় খালেদা জিয়াকে আনার দাবি করেন তিনি।

২১ আগস্ট গ্রেনেড হামলায় তারেক রহমানসহ কেউই যুক্ত না, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের এই মন্তব্যের সমালোচনা করে সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, এই বক্তব্যের মাধ্যমে তিনি (মির্জা ফখরুল) অপরাধী, হামলাকারী, সন্ত্রাস সৃষ্টিকারী ও হত্যাকারীদের পক্ষে অবস্থান গ্রহণ করেছেন। হত্যাকারীদের পক্ষে অবস্থান গ্রহণ করে ফখরুল ইসলাম আরও একটি অপরাধ করেছেন।

ড. কামাল হোসেন ও বি চৌধুরীর সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, তাঁরা এখন মানুষ পুড়িয়ে হত্যাকারী, জঙ্গিগোষ্ঠী ও স্বাধীনতাবিরোধীদের ‘দোসর’।