দুদকের অভিযানে দুর্নীতির প্রমাণ, ডিএসসিসির সুপারভাইজার বরখাস্ত

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আজিমপুর আঞ্চলিক অফিসে অভিযান চালিয়ে দুর্নীতির ঘটনা হাতেনাতে প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি দল। এ ঘটনায় একজন সুপারভাইজারকে বরখাস্ত করা হচ্ছে।

বুধবার দুদকের এনফোর্সমেন্ট দলের সদস্যরা ডিএসসিসির ওই কার্যালয়ে অভিযান চালায় বলে জানিয়েছে সংস্থাটি। সূত্র জানায়, দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) প্রকাশ্যে ঘুষ লেনদেনের অভিযোগ পাওয়ার পরপরই তাৎক্ষণিকভাবে একটি দল গঠন করা হয়। সহকারী পরিচালক সেলিনা আখতার মনি, মো. জাকারিয়াসহ পুলিশের সমন্বিত সাত সদস্যের একটি দল আকস্মিকভাবে আজিমপুরে ডিএনসিসির কর অঞ্চল-৩ এ অভিযান চালায়।

সূত্র জানায়, দলটি সেখানে গিয়ে দেখতে পায়, অফিসটি দালাল–নিয়ন্ত্রিত। দুদকের দলটির উপস্থিতি টের পেয়ে দালালরা পালিয়ে যায়। কিন্তু এক দালালের ফেলে যাওয়া একটি ব্যাগ দুদকের দলটি জব্দ করে। ওই ব্যাগ খুলে দেখা যায়, তাতে সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ নথিপত্র, ১৬টি ট্রেড লাইসেন্সের বই ও ব্যাংক চালান ফর্ম রয়েছে।

দুদক অনুসন্ধান করে দেখেছে, রতন কুমার বাবু নামের একজন ব্যক্তির কাছ থেকে সুপারভাইজার (লাইসেন্স ও বিজ্ঞাপন) চন্দ্রশেখর রায় ট্রেড লাইসেন্স নবায়ন ফি বাবদ বেআইনিভাবে সাত হাজার টাকা নিয়েছেন। এ ঘটনা উদ্‌ঘাটনের পর দুদক মহাপরিচালক মুনীর চৌধুরী আজিমপুর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাকে (উপসচিব) বিষয়টি জানিয়ে ঘটনাস্থলে উপস্থিত হওয়ার নির্দেশ দেন। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম আনছারুজ্জামান সেখানে গেলে তাঁর উপস্থিতিতে দুর্নীতির প্রামাণ্য দলিল উপস্থাপন করা হয়।

ওই কর্মকর্তা দুদক দলকে আশ্বস্ত করেন, সিটি করপোরেশন দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। দুদক জানিয়েছে, সর্বশেষ পাওয়া তথ্যমতে, সুপারভাইজার চন্দ্রশেখরকে বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে জানতে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এস এম আনছারুজ্জামান চন্দ্রশেখরকে বরখাস্ত করার খবর নিশ্চিত করেন।

এ অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট অভিযানের সমন্বয়কারী মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, সিটি করপোরেশনের রাজস্ব বিভাগের দুর্নীতির কারণে শুধু মানুষের হয়রানিই হচ্ছে না, রাজস্ব আদায়ও ক্ষতিগ্রস্ত হচ্ছে। দুদক এসব ঘটনা প্রতিরোধে অভিযান অব্যাহত রাখবে এবং প্রয়োজনে সিটি করপোরেশনের সহায়তায় দুর্নীতিবাজদের তালিকা করে আইনানুগ প্রক্রিয়ায় অনুসন্ধান কাজ শুরু করবে।