সরকারি কেনাকাটায় সক্ষমতা বৃদ্ধিতে চুক্তি স্বাক্ষর

সরকারি কেনাকাটায় সক্ষমতা ও পেশাদারি বৃদ্ধিতে প্রশিক্ষণ দেওয়ার জন্য সরকারের সঙ্গে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের (আইটিসি) সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। সরকারের পক্ষে চুক্তি স্বাক্ষর করে পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ)। বুধবার এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়।

শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সিপিটিইউ মহাপরিচালক ফারুক হোসেন ও আইটিসি আইএলওর টেকসই উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক রাফ ক্রজার চুক্তিতে স্বাক্ষর করেন।

সিপিটিইউর ডাইমেপ প্রকল্পের আওতায় এই চুক্তির মেয়াদ ২০২২ সালের জুন মাস পর্যন্ত। চুক্তির মূল্য ১০০ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় প্রায় ১১ হাজার ব্যক্তি প্রশিক্ষণ পাবেন। তাঁদের মধ্যে আছেন সরকারি কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা, দরদাতা, সাংবাদিক ও স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি। প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তারা সরকারি কেনাকাটায় আরও বেশি পেশাদারি আসবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তাঁরা মনে করছেন, এর ফলে সরকারি কেনাকাটায় আরও স্বচ্ছতা আসবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইএমইডি সচিব মো. মফিজুল ইসলাম, বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর সেরিন জুমা প্রমুখ। সরকারি কেনাকাটায় প্রশিক্ষণ দেওয়ার ক্ষেত্রে আইএলওর আইটিসি সারা বিশ্বে বিশেষভাবে পরিচিত।

২০০২ সালে সিপিটিইউ প্রতিষ্ঠা করা হয়। এই সংস্থাটির প্রতিষ্ঠা এবং পরবর্তী সরকারি কেনাকাটা যে সংস্কার কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে, সেখানেও আইটিসি পরামর্শ সেবা দিয়েছে।