সৌদি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিন দিনের সফরে আগামী মঙ্গলবার সৌদি আরবে যাচ্ছেন। পরদিন বুধবার সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে রিয়াদে দ্বিপক্ষীয় বৈঠক করবেন তিনি। ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় ও রিয়াদে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা রোববার সন্ধ্যায় প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর এ নিয়ে চতুর্থবার সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। সর্বশেষ এ বছরের এপ্রিলে সৌদি নেতৃত্বাধীন ২৩ দেশের যৌথ সামরিক মহড়া ‘গাল্ফ শিল্ড-১’-এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে তিনি সৌদি আরব সফর করেন।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, দুই শীর্ষ নেতার আলোচনায় ব্যবসা ও বিনিয়োগ, সৌদিতে বাংলাদেশের কর্মী নিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তিতে সহযোগিতার মতো বিষয়গুলো গুরুত্ব পাবে।

রিয়াদের কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর এই সফরে ব্যবসা ও বিনিয়োগের পাশাপাশি মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটিতে বাংলাদেশের কর্মী নিয়োগ ও তাঁদের সুরক্ষার বিষয়টিতে বেশি গুরুত্ব দেওয়া হবে। বিশেষ করে, যেসব বাংলাদেশির ফিরে আসার ঝুঁকি আছে, তাঁদের সেখানে কাজের সুযোগ নিশ্চিত করার অনুরোধ জানাবে বাংলাদেশ। এ বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা সমস্যা সমাধানে সৌদি সমর্থন, সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের কর্মকাণ্ডের মতো দ্বিপক্ষীয়, আন্তর্জাতিক বিভিন্ন বিষয় আলোচনায় আসতে পারে।

এবার সৌদি সফরের সময় ১৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনের উদ্বোধন করবেন। একই দিনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। পরদিন পবিত্র ওমরাহ পালন করবেন তিনি।